আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ এপ্রিল ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন শাহবাজ শরিফপাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা শাহবাজ শরিফ। সোমবার (১১ এপ্রিল) দেশটির পার্লামেন্টে ১৭৪ সদস্য তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করতে ভোট দিয়েছেন। এর আগে, সোমবার বিকেলে পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচনে পার্লামেন্টের বিশেষ অধিবেশন শুরু হয়। তবে অনাস্থা ভোট প্রত্যাখ্যান করায় পার্লামেন্টে থেকে ওয়াক আউট করেন ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইয়ের সদস্যরা। এরপর বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী নির্বাচিত হন পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ শরিফ।

ফের পরিবারতন্ত্রের কবলে পাকিস্তানব্যাপক জনসমর্থন নিয়ে ২০১৮ সালের সাধারণ নির্বাচনে জিতে পাকিস্তানের ঐতিহ্যবাহী পরিবারতান্ত্রিক শাসনের ইতিহাস বদলে দিয়েছিলেন ইমরান খান। ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া এ নেতার হাতে তথাকথিত এলিট শাসনব্যবস্থার পতন হয়েছিল বলে মনে করতেন অনেকে। কিন্তু পাকিস্তানের রাজনীতিতে সেই নতুন ধারা বেশিদিন স্থায়ী হলো না। ইতিহাসের পুনরাবৃত্তি ঘটিয়ে আবারও পরিবারতান্ত্রিক শাসনে ফিরে গেছে দক্ষিণ এশিয়ার দেশটি। সোমবার (১১ এপ্রিল) পাকিস্তানের পার্লামেন্টে অনেকটা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ শরিফ। তিনি দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই।

আগামী মাসে দেশে ফিরবেন নওয়াজ শরিফআগামী মাসেই লন্ডন থেকে স্বদেশে ফিরবেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তার দল পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) এক শীর্ষ নেতা এ তথ্য নিশ্চিত করেছেন। ওই নেতা জানিয়েছেন, পবিত্র ঈদুল ফিতরের পরেই হয়তো নওয়াজ শরিফ পাকিস্তানে ফিরবেন। রাজনৈতিক সংকটের কারণে যখন পাকিস্তানে ভয়াবহ টানাপড়েন চলছে তখনই নওয়াজ শরিফের দেশে ফেরার খবর প্রকাশ হলো।

Advertisement

ক্ষমতা হারানোয় যুক্তরাষ্ট্র ও ‘মীর জাফরদের’ দুষছেন ইমরান খানকয়েক দিন ধরে চলা নাটকীয়তা আর নানা জল্পনা-কল্পনার পর গত শনিবার (৯ এপ্রিল) মধ্যরাতে ক্ষমতাচ্যুত হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জোটের কিছু সদস্য পক্ষ পরিবর্তন করায় মাত্র তিন ভোটে হেরে প্রধানমন্ত্রীর চেয়ার হাতছাড়া হয়েছে তার। এমন পরিণতির জন্য আগে রেখেঢেকে করলেও এখন সোজাসুজি যুক্তরাষ্ট্রকে দায়ী করছেন ইমরান। পাশাপাশি, স্থানীয় ‘মীর জাফরদের’ও তুলোধুনো করেছেন তিনি। সোমবার (১১ এপ্রিল) দিনগত রাতে এক টুইটে ইমরান খান বলেন, যুক্তরাষ্ট্রের সমর্থনে ও স্থানীয় মীরজাফরদের মাধ্যমে প্ররোচিত দুর্বৃত্তদের ক্ষমতায় আনার বিরুদ্ধে প্রতিবাদে আশ্চর্যজনক সমর্থন ও আবেগ প্রকাশের জন্য সব পাকিস্তানিকে ধন্যবাদ। দেশে ও বিদেশে পাকিস্তানিরা এটিকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছেন।

ক্ষমতা পেয়েই সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ালেন শাহবাজপাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরপরই সরকারি চাকরিজীবীদের ন্যূনতম বেতন বাড়ানোর ঘোষণা দিয়েছেন মুসলিম লীগ (নওয়াজ) নেতা শাহবাজ শরিফ। সোমবার (১১ এপ্রিল) প্রধানমন্ত্রী হিসেবে পার্লামেন্টে রাখা প্রথম ভাষণে সরকারি চাকরিজীবীদের ন্যূনতম বেতন ২৫ হাজার রুপি করার ঘোষণা দিয়েছেন তিনি। গত ১ এপ্রিল থেকেই এই বেতন স্কেল কার্যকর হয়েছে বলে জানিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী।

জাতিসংঘ সংস্কারে জাপানের সঙ্গে কাজ করবে বাংলাদেশজাতিসংঘ সংস্কারের আলোচনাসহ বিভিন্ন ইস্যুতে জাপানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছে বাংলাদেশ। সোমবার (১১ এপ্রিল) জাপানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসার সঙ্গে বৈঠকে এসব বিষয়ে ঐকমত্য জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। জাপানের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়েছে, টোকিওতে জাপানি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হয়েছে। এসময় তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদে একটি প্রস্তাবে রাশিয়ার ভেটো দেওয়ার বিষয়ে আলোচনা করেছেন। বৈশ্বিক সংস্থাটি সংস্কার সংক্রান্ত বিতর্কে একসঙ্গে কাজ করার বিষয়ে ঐকমত্য হয়েছেন দুই মন্ত্রী।

শিগগির ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড-সুইডেনন্যাটোতে যোগ দিতে যাচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন। জানা গেছে, আসন্ন গ্রীষ্মের শুরুতেই সামরিক জোটটিতে যোগ দেবে দেশ দুইটি। ধারণা করা হচ্ছে এ ঘটনাকে কেন্দ্রে করে নতুন করে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা শুরু হতে পারে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তার জানিয়েছেন, গত সপ্তাহে জোটের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে ফিনল্যান্ড ও সুইডেনও অংশ নেয়। এসময় নর্ডিক দেশ দুইটির ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে।

Advertisement

রাশিয়ার ১৯৫০০ সেনা নিহত: দাবি ইউক্রেনেরইউক্রেন যুদ্ধে প্রায় ১৯ হাজার ৫০০ সেনা হারিয়েছে রাশিয়া। কিয়েভের পক্ষ থেকে এমন দাবি করা হয়েছে। এছাড়াও রাশিয়া ৭২৫টি ট্যাংক, ১ হাজার ৯২৩টি সামরিক যান, ১৫৪টি প্লেন এবং ১৩৭টি হেলিকপ্টার খুইয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

ফুরিয়ে আসছে হাসপাতালের ওষুধ, সংকট আরও গভীর শ্রীলঙ্কায়অর্থনৈতিক ও রাজনৈতিক গোলযোগের মধ্যে পড়ে নাভিশ্বাস উঠে গেছে শ্রীলঙ্কার সাধারণ মানুষের। খাদ্যপণ্যের আকাশচুম্বী দাম, লোডশেডিং, জ্বালানি তেলের সংকট, পানি সংকট তীব্র আকার ধারণ করেছে দেশটিতে। দৈনন্দিন জীবনযাপন দুর্বিষহ হয়ে পড়েছে সব শ্রেণি-পেশার মানুষের। এর মাঝে দেশটির চিকিৎসকরা সতর্ক বার্তা দিলেন, হাসপাতালের সব জরুরি ওষুধ শেষ হয়ে আসছে, শিগগির বন্ধ হতে চলেছে জরুরি অপারেশন কার্যক্রম। দেশটির মেডিকেল অ্যাসোসিয়েশন (এসএলএমএ) জানিয়েছে, হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য জরুরি বিদেশি ওষুধ ও সরঞ্জাম পাওয়া যাচ্ছে না। ফলে রুটিন সার্জারিও আর করা যাচ্ছে না। যা অবস্থা, তাতে কিছুদিনের মধ্যেই জরুরি প্রয়োজনে সার্জারিও বন্ধ করে দিতে হবে।

যুদ্ধ-লকডাউনে চীনে পণ্যের দাম বেড়েছে ধারণার চেয়ে বেশিকরোনা নিয়ন্ত্রণে শুরু থেকেই কঠোর অবস্থানে রয়েছে চীন। দেশটিতে এখনো লকডাউনের মতো বিধিনিষেধ চালু রয়েছে। তছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবও পড়েছে দেশটিতে। এমন পরিস্থিতিতে বিশ্বের দ্বিতীয় বড় অর্থনীতির দেশটিতে পণ্যের মূল্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত মার্চে চীনে মূল্যস্ফীতির হার পূর্বাভাসের চেয়েও বেশি হয়েছে।

কেএএ/এএসএম