লাইফস্টাইল

ইফতারে হালিম রাঁধুন সবচেয়ে সহজ উপায়ে

হালিম খেতে কে না পছন্দ করেন। স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ভালো হালিম। যদি তা স্বাস্থ্যকর উপায়ে তৈরি করা হয়। সব সময় বাইরে থেকে কেনা হালিম স্বাস্থ্যকর নাও হতে পারে।

Advertisement

রমজানে ইফতারে হালিম না রাখলে কি চলে? তবে যারা ঘরে হালিম রাঁধতে ঝক্কি পোহান, তারা চাইলেই প্রাণ হালিম মিক্স দিয়ে ঝটপট রান্না করতে পারবেন হালিম। এর স্বাদ একবার খেলে মুখে লেগে থাকবে সব সময়। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. প্রাণ হালিম মিক্স এক প্যাকেট২. হাড়সহ অথবা হাড় ছাড়া মাংস ২৫০ গ্রাম৩. তেল পরিমাণমতো৪. পেঁয়াজ কুঁচি আধা কাপ ৫. কাঁচা মরিচ কুচি পরিমাণ মতো৬. আদা কুচি এক টেবিল চামচ৭. ধনেপাতা কুচি ২ চেবিল চামচ৮. শসা কুচি এক কাপ ও৯. লেবু ১টি।

Advertisement

পদ্ধতি

প্রথমে প্রাণ হালিম মিক্সে থাকা ডাল ও শস্য ফুটন্ত ফরম পানিতে ১৫ মিনিট ধরে ভিজিয়ে রাখুন। বড় পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। এরপর দুই-তৃতীয়াংশ পেঁয়াজ বেরেস্তা তুলে রাখুন।

এবার প্যানে টুকরো করে নেওয়া মাংস ঢেলে দিয়ে তার উপর প্রাণ হালিম মিক্সের মধ্যের গুঁড়া মশলা ছিটিয়ে দিন। ৩-৪ মিনিট ধরে মাংস কষিয়ে এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে মাংস সেদ্ধ করুন।

মাংস সেদ্ধ হয়ে এলে এর মধ্যে ভেজানো ডাল ও শস্য ভেজানো পানিসহ তা ঢেলে দিন। হালকা তাপে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। যতক্ষণ পর্যন্ত না ঝোলে গাঢ় হচ্ছে ততক্ষণ পর্যন্ত রান্না করুন।

Advertisement

স্বাদমতো লবণ দিন। ভাজা পেঁয়াজ, ধনেপাতা, কাঁচা মরিচকুচি, কাটা শসা, টুকরো আদা ও লেবুর রস দিয়ে ইফতারে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু হালিম।

জেএমএস/এমএস