ধর্ম

পরহেজগারদের জন্য ১০ সুসংবাদ

আল্লাহতায়ালা কোরআনে কারিমে মুত্তাকিদের অনেক সুসংবাদ দিয়েছেন। আল্লামা ফিরোজ আবাদি (রহ.) অনেকগুলো সুসংবাদ উল্লেখ করেছেন। এর ১০টি তুলে ধরা হলো—

Advertisement

সম্মানের সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘যারা ঈমান আনে ও তাকওয়া অবলম্বন করে, তাদের জন্যই সুসংবাদ ইহ-পরকালীন জীবনে।’ (সুরা ইউনুস : ৬৩-৬৪)।

সাহায্য ও সহযোগিতার সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয়ই যারা তাকওয়া অবলম্বন করে, আল্লাহ তাদের সঙ্গে আছেন।’ (সুরা নাহল : ১২৮)।

জ্ঞান-প্রজ্ঞার সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘হে ঈমানদরগণ! যদি তোমরা আল্লাহকে ভয় করো, তাহলে তিনি তোমাদেরকে ফোরকান তথা ন্যায়-অন্যায় পার্থক্য করার শক্তি দেবেন।’ (সুরা আনফাল : ২৯)।

Advertisement

পাপ মোচন ও মহাপুরস্কারের সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘আল্লাহকে যে ভয় করবে, তিনি তার পাপরাশি মোচন করবেন এবং তাকে দেবেন মহাপুরস্কার।’ (সুরা তালাক : ৫)।

মাগফিরাতের সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘তোমরা আল্লাহকে ভয় করো। নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সুরা আনফাল : ৬৯)।

কাজ সহজ হওয়ার সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘যে আল্লাহকে ভয় করে, তিনি তার জন্য তার কাজকে সহজ করে দেন।’ (সুরা তালাক : ৪)।

দুশ্চিন্তা থেকে মুক্তির সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘যে আল্লাহকে ভয় করে, তিনি তার জন্য উত্তরণের পথ তৈরি করে দেন।’ (সুরা তালাক : ২)।

Advertisement

শাস্তি থেকে মুক্তির সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘মুত্তাকিদের আমি রক্ষা করব।’ (সুরা মারইয়াম : ৭২)।

উদ্দেশ্য সফলের সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয়ই মুত্তাকিদের জন্য রয়েছে সফলতা।’ (সুরা নাবা : ৩১)।

মসিবত থেকে নিরাপদের সুসংবাদআল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয়ই মুত্তাকিরা থাকবে নিরাপদ স্থানে।’ (সুরা দুখান : ৫১, বাসাইরু যায়িত্তামিজ :২/৩০১)।

মুনশি/এসইউ/এমএস