ফিচার

রোকনুজ্জামানের জন্ম ও পবিত্র মুখোপাধ্যায়ের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৯ এপ্রিল ২০২২, শনিবার। ২৬ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৬০৯- আশি বছরের যুদ্ধ স্পেন এবং ডাচ প্রজাতন্ত্র এন্টওয়ার্প এর চুক্তি স্বাক্ষর মাধ্যমে যুদ্ধবিরতির শুরু করে।১৭৮৩- টিপু সুলতান বৃটিশদের কাছ থেকে বেন্দোর দখল করে নেয়।১৭৫৬- নবাব সিরাজ-উদ-দৌলা বা মির্জা মুহাম্মাদ সিরাজ-উদ-দৌলা রাজ্যভার গ্রহণ করেন।১৯২৮- তুরস্কে ইসলাম রাষ্ট্র ধর্ম হিসেবে স্বীকৃতি লাভ করে। ১৯৯৮- সৌদি আরবে হজ্বের শেষ দিনে ভিড়ের চাপে পদদলিত হয়ে ১৫০ জন মুসল্লি নিহত ।

জন্ম১৮৯৩- ভারতের সুপণ্ডিত ও স্বনামধন্য পর্যটক রাহুল সাংকৃত্যায়ন।

Advertisement

১৯২৫- বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিকে ও সাংবাদিক রোকনুজ্জামান খান। তিনি দাদাভাই নামেই সম্যক পরিচিত ছিলেন। তার জন্ম রাজবাড়ী জেলার পাংশা উপজেলায়। ১৯৪৮ সালে আবুল মনসুর আহমদ সম্পাদিত ইত্তেহাদ পত্রিকার 'মিতালী মজলিস' নামীয় শিশু বিভাগের দায়িত্ব লাভের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। বাংলাদেশের বহুল প্রচারিত দৈনিক ইত্তেফাকের শিশু-কিশোরদের উপযোগী কচিকাঁচার আসর বিভাগের পরিচালক হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন।১৯২৬- মার্কিন প্রকাশক, এবং প্লেবয় পত্রিকার প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক হিউ হেফ্নার। মৃত্যু১৬২৬- ইংরেজ দার্শনিক ফ্রান্সিস বেকন।১৯৭০- প্রখ্যাত ভারতীয় বাঙালি রসায়ন বিজ্ঞানী জ্ঞানেন্দ্রনাথ রায়।২০০৯- ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক শক্তি সামন্ত।২০২১- বাঙালি কবি পবিত্র মুখোপাধ্যায়। ১৯৪০ সালের ১২ ডিসেম্বর বৃটিশ ভারতের অধুনা বাংলাদেশের বরিশাল বিভাগের বরগুনা জেলার আমতলীর এক দরিদ্র পরিবারে জন্ম তার। ছিলেন বিগত শতকের ষাটের দশকে মহাকবিতার তথা দীর্ঘ কবিতার কবি হিসেবে পরিচিত কৃতি বাঙালি কবি। কবিপত্র নামক কবিতা বিষয়ক পত্রিকার সম্পাদক ছিলেন তিনি।

কেএসকে/এমএস