আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ এপ্রিল ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

চীনকে মোকাবিলায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্রে ঝুঁকছে অস্ট্রেলিয়া

ইউক্রেনে রাশিয়ার হামলার পরই বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে উন্নত দেশগুলো অস্ত্রের আমদানি ও উন্নয়নে বিপুল পরিমাণ অর্থ ব্যয়ের ঘোষণা দিয়েছে। জানা গেছে, অস্ট্রেলিয়া ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্নত করতে ২৬০ কোটি ডলার ব্যয় করবে। চীনের ভূমিকার কারণে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে উত্তেজনা বাড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী।

কর্মী সংকটে যুক্তরাজ্যে ফ্লাইট বাতিলের হিড়িক

Advertisement

কর্মী সংকটে ব্রিটিশ এয়ারওয়েজ হিথ্রো বিমানবন্দর থেকে বুধবারও (৬ এপ্রিল) চারটি ফ্লাইট বাতিল করেছে। এর আগে কোম্পানিটি ৭৪টি ফ্লাইট বাতিল করে। করোনা সম্পর্কিত কারণে কর্মী সংকট দেখা দেওয়ায় কোম্পানিটি এ সিদ্ধান্ত নিয়েছে।

পাকিস্তানের সাংবিধানিক সংকট: ফের পেছালো ইমরানের ভাগ্য নির্ধারণ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্য এখন দেশটির সর্বোচ্চ আদালতের কাছে ঝুলে রয়েছে। কারণ ইমরানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজ করে দেওয়ার পর এ বিষয়ে হস্তক্ষেপ করেছে আদালত। এদিকে স্পিকার অনাস্থা প্রস্তাব খারিজ করতে পারেন কি না সে বিষয়ে শুনানি হওয়ার কথা থাকলেও তা ফের অর্থাৎ চতুর্থ বারের মতো পিছিয়ে দেওয়া হয়েছে।

এবার শিলিগুড়িতেই মিলবে বাংলাদেশের ভিসা, খরচ মাত্র ৮২৫ রুপি

Advertisement

ভারতের উত্তরবঙ্গের বাসিন্দাদের বাংলাদেশ ভ্রমণের জন্য ভিসা নিতে আর ৬০০ কিলোমিটার পাড়ি দিয়ে কলকাতায় যেতে হবে না। এখন নিজ শহরে হাতের কাছেই মিলবে ভিসা। এর জন্য কোনো দালাল ধরার প্রয়োজন নেই। নামমাত্র খরচেই মিলবে বাংলাদেশের ভিসা। বুধবার (৬ এপ্রিল) শিলিগুড়িতে একটি বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে পথচলা শুরু করলো বাংলাদেশের ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার। এতে উত্তরবঙ্গের মানুষদের জন্য বাংলাদেশ ভ্রমণ অনেকটাই সহজ হবে বলে মনে করা হচ্ছে।

যুদ্ধ সত্ত্বেও শক্তিশালী প্রবৃদ্ধি হবে এশিয়ায়: এডিবি

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলা সত্ত্বেও এশিয়ার উন্নয়নশীল অর্থনীতি বাড়বে বলে জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ধারণা করা হচ্ছে চলতি বছরে বা ২০২২ সালে এশিয়ার প্রবৃদ্ধি হবে পাঁচ দশমিক দুই শতাংশ ও ২০২৩ সালে যা বেড়ে দাঁড়াতে পারে পাঁচ দশমিক তিন শতাংশে। অভ্যন্তরীণ চাহিদা ও রপ্তানি পুনরুদ্ধারের ফলেই অর্থনীতি বাড়বে।

ইউক্রেনে অস্ত্রের ঢল নামাচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনকে আরও ১০ কোটি মার্কিন ডলারের সমরাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে অত্যাধুনিক ড্রোন ও ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্রও থাকবে।

ভূমিকম্পে কেঁপে উঠলো চীন

চীনে ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির সিচুয়ান প্রদেশের ইবিন শহরের শিংওয়েন কাউন্টিতে ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। চায়না আর্থকেয়াক নেটওয়ার্কস সেন্টার (সিইএনসি) জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সকালে ভূমিকম্পটি আঘাত হানে। শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় বুধবার সকাল ৭টা ৫০ মিনিটে ভূমিকম্পটি আঘাত হেনেছে।

চীনে দৈনিক সংক্রমণের রেকর্ড

চীনে দৈনিক সংক্রমণের রেকর্ড হয়েছে। দেশটিতে বুধবার নতুন করে ২০ হাজারের বেশি সংক্রমণ ধরা পড়েছে। করোনা মহামারি শুরুর পর এই সংখ্যা একদিনে সর্বোচ্চ। দেশটির সাংহাই শহরে লকডাউনের পরও সংক্রমণ বাড়তে থাকায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

একদিনে ৫ লাখের বেশি শনাক্ত বাড়লো, ৩৪৮২ জনের মৃত্যু

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে ২৪ ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যু দুটোই বেড়েছে। এরমধ্যে আগের দিনের তুলনায় এক হাজারের বেশি মৃত্যু ও পাঁচ লাখেরও বেশি দৈনিক শনাক্ত রোগী বেড়েছে। ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৩ হাজার ৪৮২ জনের মৃত্যু হয়েছে। আগের দিন মারা গিয়েছিল ২ হাজার ৩৯৭ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬১ লাখ ৮২ হাজার ৯২৫ জনে।

এমএসএম/এএসএম