তথ্যপ্রযুক্তি

জি-মেইলে ভিডিও কল করার উপায়

দূর দূরান্তের বন্ধু কিংবা প্রিয়জনের সঙ্গে কথা বলার জন্য রয়েছে অনেক মাধ্যম। শুধু অডিও নয় ভিডিও কলেও কথা বলা যায় নান অ্যাপ ব্যবহার করে। বিশেষ করে করোনা পরিস্থিতিতে ভিডিও কলিং অ্যাপের প্রতি নির্ভরতাও বেড়েছে সবার।

Advertisement

অনেক ক্ষেত্রে ভিডিও কনফারেন্সও করতে হয়। করোনাকালে মিটিং, ক্লাস, আড্ডা দেওয়ার অন্যতম মাধ্যম ছিল অনলাইন ভিডিও কল। এক্ষেত্রে জুমসহ গুগল মিটিং ছিল ভরসা। তবে ভিডিও কল কিংবা মিটিংয়ের জনপ্রিয়তা বিবেচনা করে বিশেষ এই ফিচার নিয়ে এসছিল জি-মেইল।

ভয়েস কল করার ক্ষেত্রে গুগল মিট আর ব্যবহার করতে হবে না। এবার মেইল খুলে রাখলেও ভিডিও কল করা যাবে। এই ফিচারে কোনো ব্যক্তির অ্যাকাউন্ট বেছে নিয়ে তা ডায়াল করলেই তার ফোনে রিং হবে। যে কোনো স্মার্টফোন থেকে এই কলের উত্তর দেওয়া যাবে।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে জি-মেইলে ভিডিও কল করতে পারবেন-> এজন্য প্রথমে আপনার জি-মেইল অ্যাকাউন্ট খুলুন।> মিট সেকশন থেকে নিউ মিটিং-এ ক্লিক করুন।> লিঙ্ক বা ইমেলের মাধ্যমে মিটিং আমন্ত্রণ পাঠাতে, সেন্ড ইনভাইটে ক্লিক করুন। > মিটিংয়ে যোগ দিতে জয়েন নাও-এ ক্লিক করুন।> মিটিং থেকে বের হতে লিভ নাও-তে ক্লিক করুন।

Advertisement

যদি অন্য কারো আমন্ত্রণে ভিডিও কলে জয়েন করতে চান তাহলে-> প্রথমে আপনার জি-মেইল অ্যাকাউন্ট খুলুন।> নিচের বাম দিকে থাকা আসন্ন ভিডিও কলের লিঙ্কে ক্লিক করুন।> মিটিংয়ে যোগ দিতে জয়েন নাও-এ ক্লিক করুন।> মিটিং থেকে বের হতে লিভ নাও-তে ক্লিক করুন।

সূত্র: গুগল ডটকম

কেএসকে/জিকেএস

Advertisement