লাইফস্টাইল

লাউ দিয়ে শোল মাছের ঝোল রাঁধবেন যেভাবে

গরমে শরীর ঠান্ডা রাখতে লাউ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একটি লাউয়ের ৯৬ শতাংশই পানি। ফলে নিয়মিত লাউ খেলে শরীরে পানির ঘাটতি পূরণ হয়। লাউয়ে আরও আছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট, যা হার্টের জন্য উপকারী।

Advertisement

লাউয়ে খুব কম পরিমাণে ক্যালোরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার আছে। এটি ওজন কমাতেও সাহায্য করে। লাউ খেলে কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও অ্যাসিডিটির সমস্যা অনেকটাই কমে যায়। লাউয়ের এসব উপকারিতা সম্পর্কে কমবেশি সবারই জানা আছে।

যেহেতু রমজান মাস চলে এসেছে। গরমের মধ্যে এবার রোজা রাখা বেশ কষ্টকর হয়ে উঠবে সবার জন্যই। তাই এ সময় পুষ্টিকর খাবার পাতে রাখতে হবে। তেমনই এক পুষ্টিকর সবজি হলো লাউ। এর সঙ্গে মাছ মিশিয়ে একটি স্বাস্থ্যকর পদ তৈরি করতে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক লাউ দিয়ে শোল মাছ রান্নার সহজ রেসিপি-

উপকরণ

Advertisement

১. রুই মাছের টুকরো ৫ পিস২. লাউ অর্ধেক৩. আলু ২টি৪. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ৫. রসুন বাটা ১ চা চামচ৬. সরিষা বাটা ১ চা চামচ৭. জিরা বাটা আধা চা চামচ৮. হলুদ গুঁড়া সিকি চা চামচ৯. ধনে গুঁড়া বা বাটা আধা চা চামচ১০. লবণ পরিমাণমতো১১. তেল ২ টেবিল চামচ১২. পানি পরিমাণমতো১৩. কাঁচা মরিচের ফালি ৫টি ও১৪. জিরার গুঁড়া আধা চা চামচ

পদ্ধতি

প্রথমে মাছ কেটে টুকরো করে লবণ ও হলুদ মাখিয়ে ভেজে নিন। এবার লাউ ও আলু টুকরো করে কেটে ধুয়ে নিতে হবে। তারপর কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ভেজে নিন। তারপর লাউ ও আলু ভেজে নিন কিছুক্ষণ।

এরপর একে রসুন বাটা, সরিষা বাটা, হলুদ গুঁড়া, ধনে গুঁড়া, লবণ, কাঁচা মরিচ দিয়ে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে আবার পানি দিতে হবে।

Advertisement

পানি ফুটে উঠলে উপরে মাছ দিন। তারপর জিরা বাটা মিশিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করুন। পানি শুকিয়ে এলে নামিয়ে জিরার গুঁড়া ছড়িয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন লাউ শোল মাছের ঝোল।

জেএমএস/এমএস