স্বাস্থ্য

করোনায় মৃদু আক্রান্ত হলেও ডায়াবেটিসের আশঙ্কা বাড়ে: গবেষণা

করোনাভাইরাসে আক্রান্ত হলেও অনেকেরই কোনো উপসর্গ প্রকাশ পায়নি। আবার, অনেকে আক্রান্ত হওয়ার পরও তেমন কোনো শারীরিক জটিলতা দেখা দেয় নি। অর্থাৎ করোনায় আক্রান্ত এসব রোগী অন্যদের তুলনায় ভালো ছিলেন।

Advertisement

তবে, সাম্প্রতিক এক গবেষণা এ দুই শ্রেণির কোভিড রোগীদের জন্য একটি উদ্বেগজনক খবর দিয়েছে। এতে বলা হয়েছে, উপসর্গহীন কিংবা করোনায় মৃদু সংক্রমিত ব্যক্তিরা টাইপ-টু ডায়াবেটিসের উচ্চ ঝুঁকিতে রয়েছে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) চিকিৎসাবিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক গবেষণা পত্রিকা ‘দ্য ল্যানসেট ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রাইনোলজি’এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এ গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের মিসৌরির ভেটেরান অ্যাফেয়ার্স হেলথ কেয়ার সিস্টেমের বিজ্ঞানীরা।

গবেষকরা প্রায় দুই লাখ মানুষের ওপর পরীক্ষা চালিয়েছেন। একই সঙ্গে মহামারির সময় যারা করোনায় আক্রান্ত হয়নি কিন্তু ডায়াবেটিসে আক্রান্ত হয়েছে এমন চার লাখেরও বেশি মানুষের ওপর এই গবেষণা চালানো হয়।

Advertisement

গবেষণার ফলাফলে দেখা গেছে, যারা আগে থেকেই স্বল্পমাত্রার ডায়াবেটিসে ভুগছিলেন এবং ওষুধের মাধ্যমে সেটি নিয়ন্ত্রণে এনেছেন, তাদের ক্ষেত্রে করোনায় সংক্রমিত হওয়ার পর ফের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। এমনকি, যাদের আগে ডায়াবেটিস ছিল না, কোভিডে মৃদু আক্রান্ত হওয়ার এক বছর পর তারাও ডায়াবেটিসের উচ্চ ঝুঁকিতে থাকেন।

গবেষকরা বলেছেন, কেউ যদি করোনায় খুব সামান্যও সংক্রমিত হয়, তাহলে কোভিড নেগেটিভ হওয়ার এক বছর পরও তার টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়।

এই গবেষকরাই তাদের আগের গবেষণায় বলেছেন, করোনা সংক্রমণ স্ট্রোকসহ নানা ধরনের জটিল হৃদরোগ ও কিডনি রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও অনেকটাই বাড়িয়ে দেয়।

গবেষণায় দেখা গেছে, যাদের কোভিড হয়নি কিন্তু ডায়াবেটিস আছে, তাদের চেয়ে যারা কোভিডে মৃদু সংক্রমিত হয়েছেন, সেরে ওঠার এক বছর পরেও তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা ৪০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। এছাড়া, ডায়াবেটিসের যে ধরনটি মানবদেহে ইনসুলিন ক্ষরণে বাধা দেয় বা সেটিকে স্বাভাবিকভাবে কাজ করতে দেয় না, সেসব ক্ষেত্রে টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।

Advertisement

গবেষণায় আরও দেখা গেছে, করোনায় আক্রান্ত হয়ে গুরুতর অবস্থায় যারা দীর্ঘদিন হাসপাতালে ভর্তি ছিলেন, সেরে ওঠার এক বছর পর তাদেরও টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা তিনগুণ বেড়ে যায়।

এই গবেষণার ফলাফল নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, করোনা মহামারির পর আরও বহু মানুষের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। ভবিষ্যতে এটি সারা বিশ্বের জন্য আরও একটি উদ্বেগের কারণ হয়ে উঠবে।

এ ব্যাপারে বিশেষজ্ঞদের আরেকটি অংশ জানিয়েছেন, তরুণদের চেয়ে প্রবীণরাই ডায়াবেটিসের উচ্চ ঝুঁকিতে রয়েছেন।

তবে মৃদু কোভিড রোগীদের ক্ষেত্রে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কেন বেড়ে যায়, তার সঠিক কারণ এখনও বলতে পারেননি গবেষকরা।

তবে আগের বিভিন্ন গবেষণালব্ধ ফলাফল থেকে জানা যায়, সার্স-কোভ-২ ভাইরাসের সংক্রমণ অগ্ন্যাশয়ের কোষগুলোকে নষ্ট করে দেয়। এর ফলে সেই কোষগুলো আর ইনসুলিন তৈরি করতে পারে না কিংবা করলেও তা মানবদেহের জন্য পর্যাপ্ত হয় না।

এমপি/জিকেএস