কৃষি ও প্রকৃতি

সহজে সুস্থ ও দুর্বল মাছের পোনা বাছাই পদ্ধতি

আমাদের দেশে বিভিন্ন কারণে দিনদিন মাছ চাষ বৃদ্ধি পাচ্ছে। আমিষের চাহিদা পূরণের অন্যতম উৎস মাছ। এছাড়া মাছ চাষ করে বেকার সমস্যাও খুব সহজে দূর করা যায়। অন্যদিকে আমাদের দেশের মাছ রপ্তানি করে বছরে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা হয়।

Advertisement

তবে মাছ চাষে সফলতা পেতে হলে শুরুতেই বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। এসব নিয়মের একটি হচ্ছে সুস্থ সবল মাছের পোনা নির্বাচন। জেনে নিতে হবে সুস্থ ও দুর্বল পোনা চেনার সঠিক উপায়।

নতুন যারা মাছ চাষ করছেন তাদের অনেকেই জানেন না সুস্থ ও দুর্বল পোনা বাছাইয়ের পদ্ধতি সম্পর্কে। আবার কেউ কেউ সনাতন পদ্ধতিতে মাছের পোনা বাছাই করতে গিয়ে পোনার মৃত্যু ঘটান। এ কারণে মাছের সুস্থ ও দুর্বল পোনা বাছাইয়ের সহজ পদ্ধতি ভালোভাবে জেনে নিতে হবে।

মাছ চাষের জন্য মাছের পোনা বাছাই করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। মাছ চাষে লাভবান হওয়া অনেকাংশে পোনার উপর নির্ভর করে। কার্প জাতীয় মাছের সুস্থ ও দুর্বল পোনা আলাদা করার বিশেষ পদ্ধতি রয়েছে।

Advertisement

কার্প জাতীয় মাছের পোনা বাছাই করার জন্য প্রথমেই একটি মোটামুটি বড় আকারের পাত্র নিতে হবে। এরপর ঐ পাত্রে এক লিটার পানি নিতে হবে। পাত্রে পানি নেওয়ার পর এক লিটার কোমল পানীয় (যেমন: সেভেন-আপ) মিশিয়ে নিতে হবে।

এরপর সেই পাত্রে এক কেজি পরিমাণ রুই মাছের রেনু বা পোনা ছেড়ে দিতে হবে। ৩০ সেকেন্ড অপেক্ষা করার পর দেখা যাবে সুস্থ পোনাগুলো অনেকটা নিস্তেজ হয়ে আসবে। আর দুর্বল বা অসুস্থ পোনাগুলো উপরে ভেসে উঠবে।

এবার পানির পাত্রটিকে আস্তে আস্তে কাত করে পানি ফেলে দিতে হবে। এখন দেখা যাবে দুর্বল পোনাগুলো পানির সঙ্গে ভেসে যাচ্ছে। আর সবল পোনাগুলো পাত্রে থেকে যাচ্ছে। এবার পাত্রে থেকে যাওয়া সবল পোনাগুলোকে খুব দ্রুত অন্য একটি পাত্রে নিয়ে পানি সরবরাহ করতে হবে।

মাছের পোনা বাছাইয়ের জন্য বেশ সতর্কতাও অবলম্বন করতে হবে, যেমন কার্প মাছের পোনা বাছাইয়ের এই প্রক্রিয়াটি এক মিনিটের মধ্যেই সম্পন্ন করতে হবে। অন্যদিকে পাত্রে থাকা সুস্থ পোনাগুলোকে খুব তাড়াতাড়ি অন্য পাত্রে নিয়ে পানি দিতে হবে। এর ব্যতিক্রম হলে মাছের পোনা মারা যাবে বা অসুস্থ হয়ে পড়বে।

Advertisement

এমএমএফ/জেআইএম