ফিচার

জিল্লুর রহমান ও কাজী ইমদাদুল হকের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২০ মার্চ ২০২২, রোববার। ৬ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৬৮৬- কলকাতার সুতানটি গ্রামে প্রথম ব্রিটিশ পতাকা উত্তোলন করা হয়।১৭৩৯- নাদির শাহ দিল্লি দখল করেন।১৮১৪- যুবরাজ উইলিয়াম ফ্রেডরিক নেদারল্যান্ডসের রাজা হন।১৯৩৫- ব্রিটিশ কাউন্সিল প্রতিষ্ঠিত হয়।

জন্ম১৮৪২- পূর্ববঙ্গের অধুনা বাংলাদেশের প্রথম এম.এ. এবং বিহারের প্রথম ইংরাজী দৈনিক 'বিহার হেরল্ড' এর প্রতিষ্ঠাতা গুরুপ্রসাদ সেন।১৯২০- বিশিষ্ট শাস্ত্রীয় সংগীতশিল্পী চিন্ময় লাহিড়ী।১৯২৯- বাংলা ছড়ার গানের যশস্বী কণ্ঠ শিল্পী সনৎ সিংহ।১৯৬৬- ভারতীয় নেপথ্য গায়িকা অলকা ইয়াগনিক।১৯৮৯- বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল।

Advertisement

মৃত্যু১৯২৬- ব্রিটিশ ভারতের বাঙালি কবি কাজী ইমদাদুল হক। ১৮৮২ সালে বেঙ্গল প্রেসিডেন্সির খুলনার পাইকগাছা উপজেলার গদাইপুর গ্রামে জন্ম তার। ১৯০০ সালে তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে বিএ সম্পন্ন করেন। এরপর কলকাতা মাদ্রাসায় শিক্ষক হিসেবে যোগ দেন। তিনি সাংবাদিকতার সঙ্গেও জড়িত ছিলেন। তার সম্পাদনায় নবনূর পত্রিকা প্রকাশিত হতো। বাংলাদেশের লেখক, সরকারি কর্মকর্তা ও উপদেষ্টা কাজী আনোয়ারুল হক ছিলেন তার পুত্র।

১৯৬২- ভারতের প্রখ্যাত প্রাণরসায়ণ বিজ্ঞানী বীরেশচন্দ্র গুহ।২০১৩- বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি জিল্লুর রহমান। বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের বিশিষ্ট রাজনীতিবিদ। তার জন্ম কিশোরগঞ্জ জেলার ভৈরবে। ১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধেও সক্রিয় অংশগ্রহণ করেন তিনি। ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি এম এম রহুল আমিন তাকে বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি হিসেবে বঙ্গভবনে শপথ বাক্য পাঠ করান।

দিবসবিশ্ব সুখী দিবস।বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস।

কেএসকে/এমএস

Advertisement