লাইফস্টাইল

এক ব্যায়ামেই ১০ সমস্যার সমাধান, আলিয়াও করেন রোজ

বলিউডের সব তারকাই এখন বলা চলে ফিটনেস ফ্রিক। সবাই ফিটনেস ধরে রাখতে নিয়মিত ঘাম ঝরান। ফিটনেস ফ্রিক অভিনেত্রীদের মধ্যে আলিয়া ভাটের নাম আছে উপরের দিকেই। অভিনয় শুরুর আগে তিনি ছিলেন বেশ স্বাস্থ্যবতী। তবে নিয়মিত শরীরচর্চা আর ডায়েটের মাধ্যমে ওজন ঝরিয়ে এখন পুরোপুরি ফিট এই অভিনেত্রী।

Advertisement

সামাজিক যোগাযোগ মাধ্যমে মাঝেমধ্যেই তিনি নিজের ওয়ার্কআডট ও ইয়োগার ছবি পোস্ট করেন। তাকে দেখে উৎসাহিতও হন অনেকে।

সম্প্রতি ইনস্টাগ্রামে হালের এই গাঙ্গুবাইকে ‘বীরভদ্রাসন’ ইয়োগা করতে দেখা গেছে। অভিনেত্রীর জন্মদিনে তার কোচ অনুষ্কা পারওয়ানি ছবিটি পোস্ট করে তাকে শুভেচ্ছা জানান।

কীভাবে করবেন ‘বীরভদ্রাসন’?

Advertisement

আসনটি করা বেশ সহজ। এজন্য প্রথমে দুই পা সোজা করে দাঁড়ান। কোমর থেকে ডানদিকে ঝুঁকুন। তারপর শ্বাস নিতে নিতে দুই হাত তুলুন মাথার উপর।

এরপর সামনের পায়ের হাঁটু ভাঁজ করে পেছনের দিকে ঝুঁকে যান। পিছনের পা যতটা সম্ভব সোজা রেখে পেছনে টেনে নিয়ে যান। এভাবে ২০ সেকেন্ড থাকতে হবে। এরপর আবার অন্যদিকে ঘুরে অপর পায়ে করতে হবে একইভাবে।

এই ব্যায়াম করলে শরীরে কী ঘটে?

>> ব্যায়ামটি করলে কাঁধ, হাত, পা, পিঠ ইত্যাদি শক্তিশালী হয়>> এই ব্যায়ামের মাধ্যমে শ্বাস নিতে সুবিধা হয়>> শরীরের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে>> শরীরকে মজবুত করে>> অ্যানার্জি এনে দেয়>> শরীরের গঠন হয় সুন্দর>> পা ও পিঠের পেশি মজবুত হয়>> ঘাড়ের ব্যথা কমে>> মনের জোর বাড়ে >> মানসিক প্রশান্তি মেলে।

Advertisement

আপনিও আজ থেকেই আলিয়ার মতো ব্যায়ামটি করা শুরু করুন। এতে ওজনও থাকবে বশে, আর শরীরও থাকবে সুস্থ। ঘুম থেকে উঠেই এই ব্যায়াম করলে মিলবে সবগুলো উপকার।

সূত্র: হিন্দুস্তান টাইমস

জেএমএস/জেআইএম