ফিচার

জামাল নজরুল ইসলামের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৬ মার্চ ২০২২, বুধবার। ২ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনাখ্রিস্টপূর্ব ৫৯৭- ব্যাবিলনিয়ানরা জেরুসালেম লুণ্ঠন করে ও রাজা হিসেবে জ্যাকোনায়া কে বাদ দিয়ে জ্যাডেকিয়া কে সিংহাসন দেওয়া হয়।১১৯০- ইয়র্ক এর ক্লিফোর্ডস টাওয়ারে ইহুদীদের গণহত্যা।১৯৮৯- মিশরের গিজার মহা পিরামিড এর পাশে ৪,৪০০ বছর পুরোনো একটি মমি পাওয়া যায়।২০০৫- ইসরাইল আনুষ্ঠানিকভাবে জেরিকো নিয়ন্ত্রণ ফিলিস্তিনিদের উপর ছেড়ে দেয়।

জন্ম১৮৩৯- ফরাসি সাহিত্যিক সুলি প্রুদোম।১৮৮০- বাঙালি সাহিত্যিক, অনুবাদক, রসায়নবিদ ও অভিধান প্রণেতা রাজশেখর বসু।১৮৯২- পেরুর কবি, লেখক, নাট্যকার ও সাংবাদিক সেসার ভাইয়েহো।১৯৫০- বাঙালি গায়ক কবীর সুমন।

Advertisement

মৃত্যু১৯৭১- বাঙালি মঞ্চাভিনেতা অমলকৃষ্ণ সোম।২০০৭- বাংলাদেশি ক্রিকেটার মানজারুল ইসলাম রানা।২০১১- বাংলাদেশি রাজনীতিবিদ খোন্দকার দেলোয়ার হোসেন।

২০১৩- বাংলাদেশি পদার্থবিজ্ঞানী ও গণিতবিদ জামাল নজরুল ইসলাম। ১৯৩৯ সালের ২৪শে ফেব্রুয়ারি ঝিনাইদহ শহরে জন্মগ্রহণ করেন। তিনি মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত। ১৯৮৩ সালে কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস কর্তৃক প্রকাশিত “দি আল্টিমেট ফেইট অফ দি ইউনিভার্স” তার একটি সুবিখ্যাত গবেষণা গ্রন্থ। বাংলাদেশ সরকার ২০০১ সালে একুশে পদকে ভূষিত করে। পদার্থবিজ্ঞানে বিশেষ অবদান রাখার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১১ সালে তকে “রাজ্জাক-শামসুন আজীবন সম্মাননা পদক” প্রদান করে।

২০২১- বাংলাদেশের সাবেক উপরাষ্ট্রপতি, অষ্টম প্রধানমন্ত্রী, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জাতীয় পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা মওদুদ আহমেদ।

কেএসকে/জেআইএম

Advertisement