ফিচার

অন্নদাশঙ্করের জন্ম ও জলধরের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৫ মার্চ ২০২২, মঙ্গলবার। ১ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৯৪৮- পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী খাজা নাজিমুদ্দিন রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের সঙ্গে ৮ দফা চুক্তিতে স্বাক্ষর করেন।১৯৭২- বাংলাদেশ থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা।১৯৮৯- বুড়িগঙ্গার ওপর বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর উদ্বোধন হয়।২০১৬- বাংলাদেশ ব্যাংকের অর্থ পাচারের ঘটনার কারণে ব্যাংকের গভর্নর আতিউর রহমান পদত্যাগ করেন।

জন্ম১৭৮৩- বাঙালি লেখক দেওয়ান ও অভিধান প্রণেতা রামকমল সেন।১৮৪১- বাঙালি সাহিত্যসেবী ও রামায়ণ মহাভারত সহ বহু পুরাণ গ্রন্থের অনুবাদক প্রতাপচন্দ্র রায়।১৮৫৬- বাঙালি কবি ঈশানচন্দ্র বন্দ্যোপাধ্যায়।

Advertisement

১৯০৪- কবি ও কথাসাহিত্যিক অন্নদাশঙ্কর রায়। ভারতের উড়িষ্যা জেলার এক কায়স্থ রায় পরিবারে জন্ম তার। তিনি একজন বিখ্যাত ছড়াকারও। সাহিত্যকর্মের জন্য অন্নদাশঙ্কর রায় বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। সাহিত্য আকাদেমি পুরস্কার (১৯৬২), আনন্দ পুরস্কার (দুইবার-১৯৮৩, ১৯৯৪), বিদ্যাসাগর পুরস্কার, শিরোমণি পুরস্কার (১৯৯৫), রবীন্দ্র পুরস্কার, নজরুল পুরস্কার, বাংলাদেশের জেবুন্নিসা পুরস্কার। ২০০২ সালের ২৮ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন।১৯২৭- বাঙালি নজরুলগীতি ও উচ্চাঙ্গ সংগীতশিল্পী বেদারউদ্দিন আহমদ।

মৃত্যু১৯৩৯- বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক ও সম্পাদক জলধর সেন। তৎকালীন নদীয়া জেলার কুমারখালিতে (বর্তমানে বাংলাদেশের কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলায়) তার নিবাস ছিল। তার ভ্রমণবিষয়ক বইয়ের মধ্যে উল্লেখযোগ্য প্রবাসচিত্র, হিমালয়"দেগঙ্গের সেন" নামে পরিচিত ছিলেন। তার রচিত গল্পের বইয়ের মধ্যে উল্লেখযোগ্য নৈবেদ্য, কাঙ্গালের ঠাকুর, বড় মানুষ প্রভৃতি।

১৯৮৪ - প্রখ্যাত বাঙালি দার্শনিক কালিদাস ভট্টাচার্য।১৯৯৮ - মালতী চৌধুরী,ভারতীয় বিশিষ্ট সর্বোদয় নেত্রী ও সমাজকর্মী।২০০০ - শিল্প ও সাহিত্যজগতের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব লেডি রাণু মুখোপাধ্যায়। দিবসবিশ্ব ভোক্তা অধিকার দিবসবিশ্ব পঙ্গু দিবস

কেএসকে/জিকেএস

Advertisement