ফিচার

আইনস্টাইনের জন্ম ও জসিমউদ্দিনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৪ মার্চ ২০২২, সোমবার। ২৯ ফাল্গুন ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৮৬৪- স্যার স্যামুয়েল বেকার এ্যালবার্ট আফ্রিকার হ্রদ আবিষ্কার ও নামকরণ করেন।১৮৯১- ইংলিশ চ্যানেলে প্রথম ডুবোতাহাজ টেলিফোন লাইন স্থাপিত হয়।১৯৩৯- কলকাতায় ‘নাট্যনিকেতন’ রঙ্গমঞ্চের উদ্বোধন হয়।১৯৫৫- ভিয়েতনামে ঐতিহাসিক দিয়েন বিয়েন ফুয়ের যুদ্ধ শুরু হয়।২০০৭- নন্দীগ্রাম গণহত্যার ঘটনায় পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রামে পুলিশের গুলিচালনায় ১৪জন গ্রামবাসী নিহত হন।

জন্ম১৮৭৯- নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। উল্ম শহরে জন্মগ্রহণ করেন তিনি। তিনি মূলত আপেক্ষিকতার তত্ত্ব ও ভর-শক্তি সমতুল্যতার সূত্র, E = mc2 আবিষ্কারের জন্য বিখ্যাত। তিনি ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে তার বিশেষ অবদান এবং আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কিত গবেষণার জন্য তিনি এই পুরস্কার লাভ করেন। আইনস্টাইন ৩০০টিরও অধিক বৈজ্ঞানিক গবেষণাপত্র এবং ১৫০টির বেশি বিজ্ঞান-বহির্ভূত গবেষণাপত্র প্রকাশ করেছেন।

Advertisement

১৯৩৩- ইংরেজ অভিনেতা ও লেখক মাইকেল কেইন।১৯৩৪- ভারতীয় বাঙালি সংগীতশিল্পী আলপনা বন্দ্যোপাধ্যায়।১৯৬৫- ভারতীয় হিন্দি চলচ্চিত্রের অভিনেতা আমির খান।

মৃত্যু১৮৮৩- প্রভাবশালী জার্মান সমাজ বিজ্ঞানী ও মার্ক্সবাদের প্রবক্তা কার্ল মার্ক্স।১৮৯৯- জার্মান ভাষাতাত্ত্বিক ও দার্শনিক ছিলেন হের্মান স্টাইন্টল।১৯৭৫- বাঙালি কবি যতীন্দ্রপ্রসাদ ভট্টাচার্য।

১৯৭৬- বাঙালি কবি, গীতিকার, ঔপন্যাসিক ও লেখক জসিমউদ্দিন। ১৯০৩ সালের ১ জানুয়ারি ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার পুরো নাম মোহাম্মাদ জসীম উদ্দীন মোল্লা। 'পল্লীকবি' উপাধিতে ভূষিত, জসীম উদ্দীন আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যে লালিত প্রথম পূর্ণাঙ্গ আধুনিক কবি। তার নকশী কাঁথার মাঠ ও সোজন বাদিয়ার ঘাট বাংলা ভাষার গীতিময় কবিতার উৎকৃষ্টতম নিদর্শনগুলোর অন্যতম। জসীম উদ্দীন প্রেসিডেন্টের প্রাইড অব পারফরমেন্স পুরস্কার (১৯৫৮), বাংলাদেশ সরকারের একুশে পদক (১৯৭৬) ও স্বাধীনতা পুরস্কারে (মরণোত্তর, ১৯৭৮) ভূষিত হন। তিনি ১৯৭৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রত্যাখ্যান করেন।

১৯৯৭- বাঙালি কবি ও লেখক সামসুল হক।২০১২- বিশিষ্ট রসসাহিত্যিক, সাংবাদিক ও ব্যঙ্গচিত্রী হিমানীশ গোস্বামী। ২০১৮- ইংরেজ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ স্টিভেন হকিং।

Advertisement

দিবসবিশ্ব পাই দিবস৷

কেএসকে/জেআইএম