ফিচার

আবু হেনা মোস্তফা কামালের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৩ মার্চ ২০২২, রোববার। ২৮ ফাল্গুন ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা৬২৪- বদর যুদ্ধ সংঘটিত হয়।১৯২২- কলকাতার আনন্দবাজার পত্রিকা প্রথম প্রকাশিত হয়।১৯৭১- শিল্পাচার্য জয়নুল আবেদিনের নেতৃত্বে স্বাধীনতা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষুব্ধ শিল্পী সমাজের প্রথম মিছিল।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় সুইজারল্যান্ড।১৯৮৭- ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রতিষ্ঠা।

জন্ম১৮৪৪- কলকাতা হাইকোর্টের প্রথম বাঙালি ব্যরিস্টার মনমোহন ঘোষ।১৮৬১- সাহিত্যিক ও সম্পাদক জলধর সেন।

Advertisement

১৮৯২- ভারতীয় কুস্তিগীর ও পালোয়ান গোবর গোহ।১৯১৪- বাঙালি কবি, সাংবাদিক ও রাজনীতিবিদ সরোজ দত্ত।১৯১৫- ভারতীয় বাঙালি ঔপন্যাসিক, ছোটোগল্পকার ও প্রাবন্ধিক প্রতিভা বসু।

১৯৩৬- বাংলাদেশি শিক্ষাবিদ, কবি ও লেখক আবু হেনা মোস্তফা কামাল। পাবনা জেলা বর্তমানে সিরাজগঞ্জ নাগরৌহা গ্রামে জন্ম তার। ম্যাট্রিক পরীক্ষায় প্রথম বিভাগে ত্রয়োদশ স্থান এবং আইএ পরীক্ষায় প্রথম বিভাগে সপ্তম স্থান অধিকার করেন। তিনি বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ছিলেন। ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ১৯৮৭ সালে তিনি একুশে পদকে ভুষিত হয়েছিলেন। তিনি ১৯৮৯ সালের ২৩শে সেপ্টেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যুবরণ করেন।১৯৬৬- বাংলাদেশি রাজনীতিবিদ ও সাবেক সংসদ সদস্য ইসরাফিল আলম।

মৃত্যু১৯৩৬- কলকাতার খ্যাতনামা স্ত্রীরোগবিশেষজ্ঞ ও চিকিৎসাশাস্ত্রের শিক্ষক স্যার কেদারনাথ দাস ।১৯৮৫- বাঙালি কবি দীনেশ দাশ।১৯৯৬- পোল্যান্ডের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা ক্রিস্তফ কিয়েশ্লফ্স্কি।২০০৪- ভারতের বিখ্যাত বাঙালি সেতার বাদক বিলায়েত খাঁ।

কেএসকে/জেআইএম

Advertisement