আন্তর্জাতিক

ইউক্রেনে ‘জীবাণু অস্ত্রের চিহ্ন সরানোর প্রমাণ’ পেয়েছে রাশিয়া

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত দাবি করেছেন যে, ইউক্রেনে জীবাণু অস্ত্রের চিহ্ন সরিয়ে ফেলার তথ্যপ্রমাণ পেয়েছে রুশ বাহিনী। নিরাপত্তা পরিষদের এক বিশেষ বৈঠকে রাশিয়ার দূত ভাসিলি নেবেনজিয়া দাবি করেন, রুশ বাহিনী ইউক্রেনে কমপক্ষে ৩০টি গবেষণাগারের তথ্যপ্রমাণ পেয়েছে যেখানে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করে অত্যন্ত বিপজ্জনক জীবাণু নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছিল।

Advertisement

তবে নেবেনজিয়া তার দাবির পক্ষে কোনো প্রমাণ দেননি। অপরদিকে জাতিসংঘের নিরস্ত্রীকরণ বিষয়ের প্রধান ইজুমি নাকামিৎসু বলেন, ইউক্রেনে কোনো জীবাণু অস্ত্র কর্মসূচির ব্যাপারে জাতিসংঘ সচেতন নয়।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি হামলা চালায় রাশিয়া। ১৭ দিন ধরে টানা সংঘাত চলছেই। শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি ভিডিও বার্তা প্রকাশ করেছেন। সেখানে তিনি রুশ মায়েদের প্রতি তাদের সন্তানদের ইউক্রেনে যুদ্ধে না পাঠানোর আহ্বান জানান।

সন্তানদের যুদ্ধক্ষেত্রে না পাঠানো এবং তাদের অবস্থানের বিষয়ে সতর্কতা অবলম্বন করার জন্য তিনি রুশ মায়েদের কাছে অনুরোধ করেছেন।

Advertisement

এক আবেগপ্রবণ ভিডিও বার্তায় তিনি বলেন, আমি রাশিয়ার মায়েদের আরও একবার বলতে চাই বিশেষ করে চাকরিজীবী মায়েদের বলতে চাই আপনাদের সন্তানদের অন্য দেশে যুদ্ধের জন্য পাঠাবেন না।

রুশ সরকার অনুশীলনের জন্য তাদের দেশের সেনা বা নাগরিকদের যুদ্ধে পাঠাচ্ছে বলে অভিযোগ তোলেন তিনি। জেলেনস্কি রুশ সরকারের প্রতিশ্রুতি বিশ্বাস না করার জন্য আহ্বান জানিয়েছেন।

টিটিএন/জেআইএম

Advertisement