আন্তর্জাতিক

ইউক্রেনকে সহায়তায় যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বড় অংকের বিল পাস

ইউক্রেনকে মানবিক ও সামরিক সহায়তা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ১৩ দশমিক ৬ বিলিয়ন অর্থাৎ এক হাজার ৩৬০ কোটি ডলারের একটি প্যাকেজ অনুমোদন দেওয়া হয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের জন্য হোয়াইট হাউজে এই বিলের নথিপত্র পাঠানো হচ্ছে বলে জানা গেছে।

Advertisement

এই প্যাকেজের তহবিলে সরকারের একটি বড় অংশ রয়েছে। বিরোধী রিপাবলিকানদের প্রতিবাদের কারণে ক্ষমতাসীন ডেমোক্রেটরা কোভিড ত্রাণের জন্য তহবিল বাদ দেওয়ার পরে এটি অনুমোদিত হলো।

ইউক্রেনীয়দের খাদ্য, ওষুধ, আশ্রয় এবং ইউক্রেন ছেড়ে যেতে হয়েছে এমন প্রায় দুই মিলিয়ন অর্থাৎ ২০ লাখ শরণার্থীর জন্য এ অর্থ বরাদ্দ হয়েছে। একই সঙ্গে অস্ত্র স্থানান্তরের জন্যও এখান থেকে অর্থ ব্যয় করা হবে। বিলটি উত্থাপন ও ভোটাভুটির সময় ডেমোক্রেট নেতা চক শুমার বিষয়টি তুলে ধরেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে এক মাস ধরে চলা উত্তেজনার মধ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর আগে পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশের আগে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পর শুরু হয় ইউক্রেন আগ্রাসন।

Advertisement

রাশিয়ার হামলা প্রতিরোধ করতে যুদ্ধের মাঠে নামে ইউক্রেনও। এখনো দেশ দুটির সেনাদের মধ্যে লড়াই চলছে বলে খবর পাওয়া যাচ্ছে। হামলা-পাল্টা হামলার জেরে বহু মানুষ দেশ ছেড়ে পালিয়েছেন। জাতিসংঘের হিসাবে প্রায় ২০ লাখ ইউক্রেনীয় দেশ ছেড়েছেন। আশ্রয় নিয়েছেন প্রতিবেশী দেশগুলোতে। এমনকি দেশের অভ্যন্তরেও স্থানান্তর ঘটেছে অনেকের। যুদ্ধ পরিস্থিতিতে দেশটিতে মানবিক সংকট চরমে পৌঁছেছে। এমন অবস্থায় কংগ্রেসে এই বিশাল পরিমাণ সহায়তা প্যাকেজ সম্পর্কিত বিল পাস হলো।

সূত্র: বিবিসি

এসএনআর/জিকেএস

Advertisement