স্বাস্থ্য

কিডনি রোগে দিনে মারা যাচ্ছে ৭০ থেকে ৮০ জন: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে ২০ জন মানুষ মারা গেলে আমরা চিন্তায় থাকি। অথচ কিডনি রোগে আক্রান্ত হয়ে একদিনে ৭০ থেকে ৮০ জন মানুষ মারা যাচ্ছে। ক্যানসারে মারা যাচ্ছে ২ থেকে ৩শ জন মানুষ—তা নিয়ে আমাদের কোনো চিন্তা নেই। এ রোগগুলো নিয়ে আমাদের আরও সচেতন হতে হবে।

Advertisement

‘বিশ্ব কিডনি দিবস’ উপলক্ষে বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুরে রাজধানীর জাতীয় কিডনি ইনস্টিটিউট, ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কিডনি রোগীর সংখ্যা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে এখন প্রায় ২ কোটি কিডনি রোগী আছেন। প্রতিদিন গড়ে ২০ থেকে ৩০ হাজার মানুষ কিডনি রোগে আক্রান্ত হচ্ছেন। এ কারণে দেশের প্রতিটি জেলায় ১০ বেডের ডায়ালাইসিস ও ১০ বেডের আইসিইউ বেড করার কাজ হাতে নিয়েছি। আট বিভাগে আটটি আধুনিক ক্যানসার ও কিডনি হাসপাতাল নির্মাণে কাজ শুরু করেছি। এগুলো হয়ে গেলে নিজ নিজ এলাকাতেই সবাই এসব জটিল ও ব্যয়বহুল চিকিৎসা বিনামূল্যে করাতে পারবেন।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজির পরিচালক মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. সাইফুল ইসলাম বাদল, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, নেফ্রোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. নিতাই চন্দ্র বিশ্বাস প্রমুখ।

Advertisement

এমইউ/এমএএইচ/জেআইএম