ফিচার

দৌড়ে বিশ্বরেকর্ড গড়লেন ৪০ বছরের নারী

বয়স যে কোনো কাজেই বাধা হতে পারে না তার প্রমাণ দিলেন ক্যামিল হেরন। বয়স ৪০, তিনিই বিশ্বের সবচেয়ে দ্রুততম নারী। সবচেয়ে কম সময়ে ১০০ মাইল দূরত্ব অতিক্রমের জন্য রেকর্ড করেন তিনি। এমনকি নিজের আগের সব রেকর্ডও ভেঙেছেন এবার। এজন্য নারী দিবসকেই বেছে নেন ক্যামিল।

Advertisement

১০০ মাইল অতিক্রম করা সবচেয়ে দ্রুততম পুরুষ ক্রীড়াবিদ ও রৌপ্য পদক বিজয়ী আর্লেন গ্লিক থেকে ৩০ মিনিট কম সময় নিয়েছেন ক্যামিল। ২০১৭ সালে হেরন তার নিজের আগের ১০০ মাইল গতির রেকর্ডকেও ছাড়িয়ে গেছেন।

৪০ বছর বয়সী ক্যামিল হেরন আমেরিকান আল্ট্রাম্যারাথন রানার। দৌড়ে তার অসংখ্য রেকর্ড রয়েছে। পেয়েছেন রৌপ্য ও স্বর্ণ পদক। এছাড়াও তিনি সাঁতার, গলফসহ অন্যান্য খেলাধুলার সঙ্গেও জড়িত। ছোটবেলা থেকেই দৌড়ে পারদর্শী ছিলেন ক্যামিল। যা একসময় তাকে আন্তর্জাতিক মাঠে পৌঁছে দেয়।

এবারের রেকর্ডটির জন্য তিনি বেশ অনেকদিন থেকেই প্রস্তুতি নিচ্ছিলেন। স্বামী ছিলেন তার কোচের দায়িত্বে। ২০২২ সালের নারী দিবসেই তিনি এই বিশ্বরেকর্ডটি করেন। এরই মধ্যে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তার এই রেকর্ডের স্বীকৃতি দিয়েছে।

Advertisement

মাত্র ১০ বয়সে তিনি ম্যারাথন দৌড়ে অংশ নেন। পরপর তিনবার ইউএস অলিম্পিক ম্যারাথন ট্রায়ালে সুযোগ পেয়েছিলেন। ২০১১ সালে ইউএস প্যান আমেরিকান টিম ম্যারাথনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

২০১৫ সালে, তিনি তার প্রথম ১০০ মাইল দৌড়ের রেকর্ডটি করেন। সেবার কিংবদন্তি দৌড়বিদ অ্যান ট্রাসনের রেকর্ড ভেঙেছিলেন ক্যামিল।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

কেএসকে/এএসএম

Advertisement