লাইফস্টাইল

জিভে জল আনা ডিম দরবারির রেসিপি

ডিম দিয়ে রোজই নানা ধরনের পদ তৈরি করে খান সবাই! কেউ খান ডিম ভাজি, তো আবার কেউ ডিমের কোরমা, ভুনা ইত্যাদি। সব খাবারের সঙ্গেই মানিয়ে যায় ডিম।

Advertisement

আবার কেক থেকে শুরু করে পুডিংসহ বিভিন্ন মিষ্টান্ন তৈরিতেও ডিমের বিকল্প নেই। ঠিক তেমনই ডিমের এক জিভে জল আনা পদ হলো ডিম দরবারি বা দরবারি ভোগ। চলুন তবে জেনে নেওয়া যাক মজার এই পদের সহজ রেসিপি-

উপকরণ

১. ডিম ৮টি২. ঘি/বাটার পৌনে ১ কাপ৩. কনডেন্স মিল্ক ১ কৌটা৪. গুঁড়া দুধ ১ কাপ।৫. বাদাম বাটা আধা কাপ৬. কেওড়া জল সামান্য৭. এলাচ গুঁড়া আধা চা চামচ৮. লবণ সামান্য ও৯. চেরি কুচি পরিমাণমতো।

Advertisement

পদ্ধতি

প্রথমে ডিম ফাটিয়ে সামান্য লবণ দিয়ে বিট করে নিন। তবে ইলেকট্রিক বিটার দিয়ে বিট করা যাবে না। এবার নন স্টিকি প্যানে ঘি বা বাটার আধা কাপের সঙ্গে ডিমের মিশ্রণ দিয়ে অনবরত নাড়তে হবে। কিছুক্ষণ নাড়ার পরই ডিম দানা দানা হয়ে ভাজা ভাজা হয়ে যাবে। তখনই চুলা থেকে নামিয়ে নিন।

এরপর ভাজা ডিম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। তবে বেশি ব্লেন্ড করবেন না। ডিমগুলো যেন দানা দানা থাকে। এবার বাকি ঘি বা বাটার গরম করে এর মধ্যে ডিম, বাদাম বাটা ও কনডেন্স মিল্ক মিশিয়ে ভালোভাবে নাড়তে হবে। শুকিয়ে এলে এতে গুঁড়া দুধ, কেওড়া জল ও এলাচ গুঁড়া দিতে হবে।

চুলার আঁচ মাঝারি রেখে অনবরত নাড়ুন। না হলে তলায় লেগে যেতে পারে। নাড়তে নাড়তে ঘন আঁঠালো হয়ে এলে ঘি ব্রাশ করা ট্রে বা সমান কোন পাত্রে ডিমের মিশ্রণটা ঢেলে দিতে হবে।

Advertisement

উপরের লেয়ারটা সমান করে গরম থাকতেই বাদাম ও চেরি কুচি ছিটিয়ে হাত দিয়ে হালকা চেপে দিতে হবে। পুরোপুরি ঠান্ডা করে ইচ্ছে মতো করে কেটে পরিবেশন করুন জিভে জল আনা এই মজার ডেজার্ট।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/জিকেএস