স্বাস্থ্য

৭ দিনে করোনায় মৃত্যু ৫২: টিকা নেননি ৬০ শতাংশ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত এক সপ্তাহে (২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ) ৫২ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে পুরুষ ২৭ জন ও ১ জন গর্ভবতীসহ ২৫ জন নারী রয়েছেন। মৃত ৫২ জনের মধ্যে ৩১ জনই অর্থাৎ প্রায় ৬০ শতাংশ (৫৯ দশমিক ৬ শতাংশ) করোনার প্রতিষেধক টিকা গ্রহণ করেননি। অবশিষ্ট ২১ জন অর্থাৎ ৪০ দশমিক ৪ শতাংশ টিকা গ্রহণ করেন।

Advertisement

সোমবার (৭ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টিকা গ্রহণকারী ২১ জনের মধ্যে প্রথম ডোজ ৪ জন, দ্বিতীয় ডোজ ১৬ জন এবং তৃতীয় ডোজের টিকা নেন ১ জন।

এপিডেমিওলজিক্যাল ৯ম সপ্তাহ (২৮ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ) করোনা আক্রান্ত হয়ে মৃত ৫২ জনের মধ্যে ২৯ জনেরই কোমরবিডি (উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, বক্ষব্যাধি, নিউরোলজিক্যাল ও কিডনি) মৃত্যু হয়।

Advertisement

রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও চারজনের মৃত্যু হয়। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৮৯ জনে। সোমবার (৭ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ সময়ে ৪৩৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৪৭ হাজার ৭০২ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তে ২০ হাজার ৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার ৯৫০ জনের। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২ দশমিক ১৮ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৪.৩৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৫৪৬ জন। এ নিয়ে করোনা থেকে সেরে ওঠা মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৪৬ হাজার ৮৮৪ জনে।

এমইউ/এমএইচআর/জিকেএস

Advertisement