ফিচার

আন্তর্জাতিক নারী দিবস আজ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৮ মার্চ ২০২২, মঙ্গলবার। ২৩ ফাল্গুন ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১০১০- কবি ফেরদৌসী তার বিখ্যাত মহাকাব্য শাহনামা সমাপ্ত করেন।১৯৫৪- পূর্ববঙ্গ পরিষদের নির্বাচন; ক্ষমতাসীন মুসলিম লীগকে পরাজিত করে যুক্তফ্রন্টের ঐতিহাসিক বিজয়, ২৩৭টি মুসলিম আসনের মধ্যে যুক্তফ্রন্ট ২২৭টি ও মুসলিম লীগ ৯টি আসন পায়।১৯৭২- বাংলাদেশে জাতীয় রক্ষীবাহিনী গঠনের সরকারি আদেশ জারী।২০২০- বাংলাদেশে নোভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়।

জন্ম১৮৫৪- আয়ারল্যান্ডে জন্মগ্রহণকারী অস্ট্রেলীয় ক্রিকেটার টম হোরান।১৯০৮- ভারতের স্বাধীনতা আন্দোলনকারী এবং সূর্য সেনের সশস্ত্র বিপ্লবী লোকনাথ বল। ১৯১৬- বাঙালি সাহিত্যিক অন্নপূর্ণা গোস্বামী। ১৯৫৬- বাঙালি কথাসাহিত্যিক, ঔপন্যাসিক ও ছোটগল্পকার রামকুমার মুখোপাধ্যায়।

Advertisement

মৃত্যু১৯৪২- মার্ক্সবাদী, সাহিত্যিক সোমেন চন্দ। ১৯৯২- রবীন্দ্র সংগীত শিল্পী ও কবি অমিতা ঠাকুর। ২০০২- যুক্তিবাদী সমাজবিজ্ঞানী ও মানবতাবাদী ঐতিহাসিক নিরঞ্জন ধর।২০২১- বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা শাহীন আলম।

দিবসআন্তর্জাতিক নারী দিবস, (জাতিসংঘ)

কেএসকে/জেআইএম

Advertisement