আন্তর্জাতিক

রাশিয়ায় ব্যবসা বন্ধ করলো নেটফ্লিক্স-টিকটক

ইউক্রেনে হামলা চালানোর দুই সপ্তাহের মাথায় কয়েক ধরনের নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে রাশিয়া। এখনো রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে বহুজাতিক কোম্পানিগুলো। স্থানীয় সময় রোববার (৬ মার্চ) পর্যন্ত বেশ কয়েকটি আন্তর্জাতিক কোম্পানি রাশিয়ার বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন স্থগিত করার ঘোষণা দিয়েছে।

Advertisement

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে। চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকও রাশিয়ায় লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিতের ঘোষণা দিয়েছে।

নেটফ্লিক্সের মুখপাত্র বলেন, পরিস্থিতি বিবেচনায় তারা রাশিয়ায় তাদের সার্ভিস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন।

ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ায় কার্যক্রম স্থগিত করেছে আমেরিকান এক্সপ্রেসও। বেলারুশের ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে। এখন থেকে আমেরিকান এক্সপ্রেসের কার্ড রাশিয়ায় কাজ করবে না। এর আগে ভিসা ও মাস্টারকার্ড তাদের সার্ভিস বন্ধ করে দেয় রাশিয়ায়।

Advertisement

আরও দুটি বড় কোম্পানি লেনদেন স্থগিত করেছে রাশিয়ার সঙ্গে। সে দুটি কোম্পানি হলো প্রাইজওয়াটারহাউজকুপারস (পিডব্লিউসি) এবং কেপিএমজি।

রাশিয়া নতুন করে আইন পাস করার কারণে কর্মীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানিয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম তাদের কাজ স্থগিত করেছে দেশটিতে। সেসব প্রতিষ্ঠান হলো বিবিসি, ব্লুমবার্গ নিউজ, কানাডার সিবিসি, জার্মান পাবলিক ব্রডকাস্টার এআরডি ও জেডডিএফ এবং ইতালির রাই।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার নিষেধাজ্ঞার অংশ হিসেবে রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম সুইফটের লেনদেনও বন্ধ হয়ে গেছে।

সূত্র: বিবিসি

Advertisement

এসএনআর/জিকেএস