ফিচার

ঐতিহাসিক ৭ মার্চ আজ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৭ মার্চ ২০২২, সোমবার। ২২ ফাল্গুন ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৮৬১- ঢাকা শহরের প্রথম সাপ্তাহিক ‘ঢাকা প্রকাশ’-এর আত্মপ্রকাশ।১৮৭৬- আলেকজান্ডার গ্রাহামবেল তার তৈরি টেলিফোন পেটেন্ট করেন।১৯৭১- রমনার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের মুক্তি সংগ্রামের আহ্বান জানিয়ে ঐতিহাসিক ভাষণ দেন।১৯৭৩- বাংলাদেশে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

জন্ম১৮৯০- বৃটিশ বিরোধী সশস্ত্র বিপ্লবী ও আইন সভার সদস্য মনোরঞ্জন গুপ্ত।১৯০৪- বাঙালি লেখক ও ঔপন্যাসিক ফাল্গুনী মুখোপাধ্যায়।১৯০৭- ব্রিটিশবিরোধী বিপ্লবী ও সাম্যবাদী কর্মী অখিলচন্দ্র নন্দী।১৯৩১- প্রখ্যাত বাঙালি ভ্রমণ সাহিত্যিক শঙ্কু মহারাজ।

Advertisement

মৃত্যু১৯৫৪- নৃত্যগীতে সুদক্ষা খ্যাতনামা অভিনেত্রী নীহারবালা।১৯৮২- শিশু সাহিত্যিক বিমল ঘোষ।১৯৯৯- একাডেমি এওয়ার্ড বিজয়ী মার্কিন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক স্ট্যানলি কুব্রিক।২০১৭- ভারতীয় সংগীত শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য।

কেএসকে/জেআইএম