স্বাস্থ্য

একদিনে ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকাদান

রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় ৭ লাখ ৮৯ হাজার ৯০৬ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন এক লাখ ৭৪ হাজার ৬৭৭ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫ লাখ ১২ হাজার ২১০ জন। এছাড়া বুস্টার ডোজ নিয়েছেন এক লাখ তিন হাজার ১৯ জন। এদিন টিকা নেওয়াদের মধ্যে ৮৬ হাজার ৯০৬ জন শিক্ষার্থী এবং ৬৬৫ ডোজ ভাসমান জনগোষ্ঠী।

Advertisement

রোববার (৬ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক এমআইএস ও লাইন ডিরেক্টর এইচআইএস অ্যান্ড ই-হেলথ অধ্যাপক ডা. মিজানুর রহমানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২০২১ সালের ২৭ জানুয়ারি দেশে সরকারি উদোগে বিনামূল্যে করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকা মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন। পরে ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে গণটিকাদান কার্যক্রম শুরু হয়। বর্তমানে দেশে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, মডার্না, সিনোভ্যাক ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হচ্ছে।

টিকাদান কর্মসূচির শুরুর পর থেকে ৬ মার্চ পর্যন্ত রাজধানীসহ সারাদেশে টিকা নিয়েছেন ২১ কোটি ৬৫ লাখ ৮৮ হাজার ৫৯২ জন। তাদের মধ্যে প্রথম ডোজ গ্রহণকারীর সংখ্যা ১২ কোটি ৫৪ লাখ ৯০ হাজার ৯৯৬ জন। দ্বিতীয় ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা ৮ কোটি ৬৮ লাখ ৪৪ হাজার ২১৮ জন এবং বুস্টার ডোজগ্রহীতার সংখ্যা ৪২ লাখ ৫৩ হাজার ৩৭৮ জন।

Advertisement

এমইউ/এএএইচ