একুশে বইমেলা

‘বাংলাদেশের প্রাণিসম্পদ উৎপাদনে নারীর ক্ষমতায়ন’

বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় এসেছে ড. শেখ মুসলিমা মুনের গবেষণা গ্রন্থ ‘বাংলাদেশের প্রাণিসম্পদ উৎপাদনে নারীর ক্ষমতায়ন’। মোস্তাফিজ কারিগরের প্রচ্ছদে আগামী প্রকাশনী বইটি মেলায় এনেছে।

Advertisement

বাংলাদেশে গ্রামীণ সমাজের প্রেক্ষাপটে অপ্রাতিষ্ঠানিক শ্রমের ক্ষেত্রে বিশেষ করে গৃহস্থালিতে প্রাণিসম্পদ উৎপাদন ব্যবস্থাপনায় জেন্ডার সম্পর্ক ও ক্ষমতায়ন সম্পর্কিত গবেষণা অত্যন্ত অপ্রতুল। গ্রন্থটি লেখকের পিএইচ.ডি. অভিসন্দর্ভের পরিমার্জিতরূপ। পিএইচডি পর্যায়ে সংশ্লিষ্ট বিষয়ে এটি বাংলাদেশে একমাত্র গবেষণা। এ গবেষণায় প্রাণিসম্পদ উৎপাদন ব্যবস্থাপনার সাথে সামাজিকভাবে নির্মিত জেন্ডার ধারণার বিশ্লেষণ এবং একই সাথে নারীর ক্ষমতায়ন সম্পর্ককে অনুধাবন করতে চেষ্টা করা হয়েছে।

গবেষণা গ্রন্থটিতে দেখা যায়, গ্রামীণ নারী সমাজ স্থবির, অনড় বা স্থির কোনো সম্পর্কের কাঠামোর মধ্যে সীমাবদ্ধ নয়। গ্রামীণ নারী সমাজ তাদের নিজেদের উৎপাদনমূলক কাজের মাধ্যমে সৃষ্ট বিচিত্রমুখী সম্পর্কের নেটওয়ার্ককে সামাজিক পুঁজিতে পরিণত করে থাকে।

গবেষণার ফলাফলে দেখা যায়, গৃহস্থালিতে নারীর ক্ষমতায়ন বিষয়টির তাত্ত্বিকরূপের বিকাশ পরিপূর্ণঅর্থে ঘটেনি। নারী কেবল ‘ক্ষমতায়ন’ নামক প্রক্রিয়াটিতে অনুপ্রবেশ করতে পেরেছে। কারণ ক্ষমতায়নের বহুমাত্রিক রূপের মধ্যে অর্থনৈতিক ক্ষমতায়ন ও সিদ্ধান্ত গ্রহণে সমতার ক্ষেত্রে নারী ক্ষমতায়ন সূচক অর্জন করলেও ক্ষমতায়নের মনস্তাত্ত্বিক দিকটি পুরুষতান্ত্রিকতার বলয়ে আবদ্ধ থেকে যাচ্ছে।

Advertisement

এখানে নারীর ক্ষমতা অনেকটা উপজাত হিসেবে সৃষ্টি হয়েছে। নারী প্রজন্ম থেকে প্রজন্মান্তরে পিতৃতান্ত্রিক কাঠামোতে রাজনীতি ও সামাজিকীকরণের মাধ্যমে তার অধিকার, মর্যাদা ও সম্পদের ক্ষেত্রে ক্ষমতাহীন হয়ে পড়ে। গ্রন্থটি পিএইচডিসহ সকল পর্যায়ের গবেষক, লেখক, নীতি নির্ধারক, সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থী ও জ্ঞানপিপাসু পাঠককে সমৃদ্ধ করবে এবং নতুন চিন্তার খোরাক জোগাবে।

এইচআর/এমএস