ফিচার

ঈশ্বরচন্দ্র গুপ্তের জন্ম ও আবদুল জলিলের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৬ মার্চ ২০২২,রোববার। ২১ ফাল্গুন ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৭৭৫- রঘুনাথ রাও ও ব্রিটিশ রাজের মধ্যে সুরাট চুক্তি স্বাক্ষরিত হয়।১৭৯৯- নেপোলিয়ন প্যালেস্টাইনের জাফা দখল করেন।১৯১৫- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও মহাত্মা গান্ধীর প্রথম সাক্ষাৎ শান্তিনিকেতনে আজকের দিনে।১৯৬১- ভারতের প্রথম ইংরেজি ভাষার ব্যবসা সম্পর্কিত সংবাদপত্র দ্য ইকোনমিক টাইমস প্রকাশনা শুরু হয়।১৯৯৯- যশোরের টাউন হলে উদীচী শিল্পীগোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠানে টাইম বোমা বিস্ফোরণ।

জন্ম১৪৭৫- রেনেসাঁস যুগের একজন ইতালীয় ভাস্কর, চিত্রকর, স্থপতি ও কবি মাইকেলেঞ্জেলো। ১৫০৮- দ্বিতীয় মুঘল সম্রাট হুমায়ুন।১৮০৬- ইংরেজ কবি এলিজাবেথ বেরেট ব্রাউনিংয়।

Advertisement

১৮১২- ঊনবিংশ শতাব্দীর বাঙালি কবি, সাহিত্যিক ও সাংবাদিক ঈশ্বরচন্দ্র গুপ্ত। তার জন্ম উত্তর চব্বিশ পরগনা জেলার কাঞ্চনপল্লী (বর্তমানে কাঁচড়াপাড়া) গ্রামের এক সম্ভ্রান্ত বৈদ্য পরিবারে। তার হাত ধরেই বাংলা কবিতা জগত মধ্যযুগীয় সীমানা অতিক্রম করে আধুনিকতার পথে পা বাড়িয়েছিল। তিনি ‘গুপ্ত কবি’ নামেও পরিচিত ছিলেন। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়সহ তার পরবর্তী বহু সাহিত্যিক ঈশ্বর গুপ্তকে ‘গুরু’ পদে বরণ করেন।১৮৫১- সুপ্রসিদ্ধ বাঙালি চিত্রশিল্পী বামাপদ বন্দ্যোপাধ্যায়।

মৃত্যু১৯৬২- বাঙালি, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী অম্বিকা চক্রবর্তী।১৯৭৩- নোবেলজয়ী প্রথম মার্কিন লেখিকা ও ঔপন্যাসিক পার্ল এস. বাক।২০১৩- আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মন্ত্রী আবদুল জলিল। ১৯৩৯ সালের ২১ জানুয়ারি নওগাঁ জেলার সদর উপজেলার চকপ্রাণ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তিনি বাংলাদেশ সরকারের প্রাক্তন বাণিজ্যমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রাক্তন সাধারণ সম্পাদক। এছাড়াও ছিলেন বিরোধীদলীয় চিফ হুইপ।

২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি নওগাঁ-৫ আসন থেকে বিজয়ী হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন।২০২১- অডিও ক্যাসেট টেপ উদ্ভাবক খ্যাত ডাচ প্রকৌশলী লু ওটেনস।

দিবসজাতীয় পাট দিবস।

Advertisement

কেএসকে/এমএস