আন্তর্জাতিক

রাশিয়ায় ভিসা ও মাস্টারকার্ডের সার্ভিস বন্ধ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের পেমেন্ট জায়ান্ট ভিসা ও মাস্টারকার্ড দেশটির বেশ কিছু আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন স্থগিত করেছে। প্রতিষ্ঠান দুটির কর্তৃপক্ষ বলছে, ইউক্রেনের ওপর মস্কোর চলমান আগ্রাসনের ফলে যুক্তরাষ্ট্র সরকারের অবরোধ কর্মসূচির অংশ হিসেবে এ পদক্ষেপ নিয়েছে তারা।

Advertisement

এক বিবৃতিতে মাস্টারকার্ড কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নেটওয়ার্কের সঙ্গে আর রাশিয়ান কোনো ব্যাংকের সম্পর্ক থাকছে না। তদের ইস্যুকৃত কোনো কার্ড আর ব্যবহার করতে পারবেন না রাশিয়ানরা।

সংস্থাটি আরও জানিয়েছে, তারা ইউক্রেন ইস্যুতে নিজ সরকারের অবরোধের সঙ্গে একমত পোষণ করেছে।

ভিসার পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ভিসার সিইও এবং চেয়ারম্যান আল কেলি বলেছেন ইউক্রেনে রাশিয়ার অপ্রীতিকর আক্রমণ এবং আমরা যে অগ্রহণযোগ্য ঘটনা প্রত্যক্ষ করেছি তার পরে সংস্থাটি এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

Advertisement

২০২১ সালে মাস্টারকার্ডের নিট রাজস্বের ৪ শতাংশের মতো আসে রাশিয়া থেকে। একই সঙ্গে ইউক্রেনের ব্যবহারকারীদের কাছ মাস্টারকার্ডের নিট রাজস্ব আসে ২ শতাংশ।

যুক্তরাষ্ট্র সরকারের নিষেধাজ্ঞার ফলে ভিসা রাশিয়ান যেসব আর্থিক প্রতিষ্ঠানের জন্য সার্ভিস বন্ধ করেছে, তার মধ্যে দেশটির কেন্দ্রীয় ব্যাংক অন্যতম। দেশটির দ্বিতীয় বৃহত্তম আর্থিক সেবা প্রতিষ্ঠান ভিটিবি ব্যাংকেরও লেনদেন স্থগিত হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার নিষেধাজ্ঞার অংশ হিসেবে রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম সুইফটের লেনদেনও বন্ধ হয়ে গেছে।

সূত্র: বিবিসি, রয়টার্স

Advertisement

এসএনআর/এমএস