আন্তর্জাতিক

একদিনে ৫৬৩৭ জনের মৃত্যু, শনাক্ত প্রায় ১৪ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে পাঁচ হাজার ৬৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মহামারির শুরু থেকে ভাইরাসটিতে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬০ লাখ ১৫ হাজার ৫০৩ জনে।

Advertisement

ভাইরাসটিতে সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১৩ লাখ ৭০ হাজার ৫৩৮ জন। বিশ্বে মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৪ কোটি ৫৪ লাখ ২৮ হাজার ১১৯ জনে।

একই সঙ্গে একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ১৩ লাখ ৭৬ হাজার ১৪৪ জন। এ নিয়ে করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ কোটি ৮২ লাখ ৯৪ হাজার ৮৮ জনে।

রোববার (৬ মার্চ) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

Advertisement

করোনায় গত ২৪ ঘণ্টায়ও সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়। এ সময়ে দেশটিতে শনাক্ত হয়েছেন দুই লাখ ৫৪ হাজার ৩২৬ জন। মারা গেছেন ২১৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৪২ লাখ ১২ হাজার ৬৫২ জন এবং মৃত্যু হয়েছে আট হাজার ৭৯৬ জনের।

দৈনিক মৃত্যুতে তালিকায় সবার ওপরে রাশিয়া। দেশটিতে একদিনে মারা গেছেন ৭৫০ জন। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৮৬ হাজার ৭৬৯ জন। দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৬৮ লাখ ৬১ হাজার ৭৯৩ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছেন তিন লাখ ৫৫ হাজার ৫৩৭ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। একদিনে দেশটিকে করোনা শনাক্ত হয়েছে ১৬ হাজার ২১৩ জনের। এ নিয়ে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে আট কোটি নয় লাখ ১২ হাজার ৬১৯ জনে। ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩২৮ জনের। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়ালো নয় লাখ ৮৩ হাজার ৮৩৭ জনে।

আক্রান্তের দিক থেকে তালিকায় তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৫৮ হাজার ৭৩৭ জন এবং মারা গেছেন ৬৪৫ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত বেড়ে দুই কোটি ৯০ লাখ ৩৩ হাজার ৩১৫ জনে এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ছয় লাখ ৫১ হাজার ৯৮৮ জনে।

Advertisement

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন পাঁচ হাজার ১৮১ জন এবং মারা গেছেন ১৫৫ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত চার কোটি ২৯ লাখ ৬২ হাজার ৬৫৮ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ১৫ হাজার ৬৩ জন।

জার্মানিতে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫৩ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন এক লাখ ৪৪ হাজার ৪২৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৫৭ লাখ ২৩ হাজার ৯০৭ জন এবং মারা গেছেন এক লাখ ২৪ হাজার ৬৭০ জন।

এছাড়া একদিনে করোনায় আক্রান্ত হয়ে ফ্রান্সে ১২০ জন, তুরস্কে ১৭৪ জন, ইতালিতে ১৭৩ জন, আর্জেন্টিনায় ৮৪ জন, ইরানে ১৫৪ জন, পোল্যান্ডে ১৯৯ জন, ইন্দোনেশিয়ায় ৩২২ জন, মেক্সিকোতে ৩০৮ জন, জাপানে ২৫৫ জন, চিলিতে ১৪৬ জন, ফিলিপাইনে ১০৯ মারা গেছেন।

ইএ/এমএস