আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৩ মার্চ ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ইউক্রেন ছেড়ে যেখানে আশ্রয় নিলো ১০ লাখের বেশি নাগরিক

জাতিসংঘ জানিয়েছে, ইউক্রেন থেকে আসা পাঁচ লাখ পাঁচ হাজার ৫৮২ জন শরণার্থীকে আশ্রয় দিয়েছে পোল্যান্ড। এছাড়া হাঙ্গেরি এক লাখ ৩৯ হাজার ৬৮৬, মলদোভা ৯৭ হাজার ৮২৭, স্লোভাকিয়া ৭২ হাজার ২০০, রোমানিয়া ৫১ হাজার ২৬১, রাশিয়া ৪৭ হাজার ৮০০, বেলারুশ ৩৫৭ জনকে আশ্রয় দিয়েছে। এদিকে প্রায় ৯০ হাজার শরণার্থী এই দেশগুলো ছেড়ে ইউরোপের অন্যদেশে চলে গেছে।

ফের ভারতীয় সাবমেরিনের অনুপ্রবেশ ঠেকিয়ে দেওয়ার দাবি পাকিস্তানের

Advertisement

ভারতের একটি সাবমেরিন শনাক্তের পর নিজেদের জলসীমায় সেটির অনুপ্রবেশ ঠেকিয়ে দেওয়ার দাবি করেছে পাকিস্তান। মঙ্গলবার (১ মার্চ) এ ঘটনা ঘটলেও পাকিস্তান সেনাবাহিনীর গণমাধ্যম শাখা বৃহস্পতিবার (৩ মার্চ) এ তথ্য জানায়।

তুরস্কে মূল্যস্ফীতি ২০ বছরে সর্বোচ্চ, বেড়েছে ভোগ্য পণ্যের মূল্য

তুরস্কে ফের মূল্যস্ফীতি বাড়তে শুরু করেছে। জানা গেছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটিতে মূল্যস্ফীতির হার বেড়ে দাঁড়িয়েছে ৫৪ দশমিক ৪৪ শতাংশে। যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি ও ২০ বছরের মধ্যে সর্বোচ্চ। তাছাড়া জানুয়ারিতে মূল্যস্ফীতির পরিমাণ ছিল ৪৮ দশমিক সাত শতাংশ। লিরার দরপতন ও জ্বালানির দাম বাড়ায় দেশটির মূল্যস্ফীতিতে এমন প্রভাব পড়েছে।

যুদ্ধে রাশিয়ার ৯ হাজার সেনা হতাহত, দাবি ইউক্রেনের

Advertisement

রাশিয়া ও ইউক্রেনের মধ্য রক্তক্ষয়ী যুদ্ধ চলছে। চলমান যুদ্ধে দুই পক্ষ থেকেই নিয়মিত তথ্য জানানো হচ্ছে। ইউক্রেন দাবি করেছে যুদ্ধে রাশিয়ার প্রায় নয় হাজার সেনা হতাহত হয়েছে। যুদ্ধে এখন পর্যন্ত রাশিয়ার, ২১৭টি ট্যাঙ্ক, ৩০টি যুদ্ধবিমান, ৮৪৬টির বেশি সাঁজোয়া যান ও ৩১টি হেলিকপ্টার ধ্বংস করা হয়েছে বলেও দাবি করেন ইউক্রেনের সামরিক কর্মকর্তারা।

ইউক্রেন থেকে রুশ সৈন্য প্রত্যাহারে জাতিসংঘে প্রস্তাব পাস

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সৈন্যদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। এছাড়া বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ এবং ভোট দেওয়া থেকে বিরত ছিল ৩৫টি।

‘রাশিয়ার সামরিক বহরে খাদ্য-জ্বালানি সংকট’

গত কয়েক ঘণ্টায় ব্যাপক বিস্ফোরণে কেঁপে উঠেছে ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং আরও কিছু শহর। বেশ কিছু ভিডিওতে দেখা গেছে, বিভিন্ন শহর ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠেছে। গত ৮ দিন ধরে টানা সংঘাত চলছে ইউক্রেনে। এদিকে মার্কিন প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, রাশিয়ার ৪০ কিলোমিটার দীর্ঘ সামরিক বহর কিয়েভ শহরের কাছাকাছি আসার পর অনেকটা থমকে আছে। তাদের দাবি, এই সামরিক বহরে খাদ্য এবং জ্বালানি সংকট দেখা দিয়েছে।

ইউক্রেনে ৪৯৮ রুশ সেনা নিহত, আহত দেড় হাজারের বেশি: মস্কো

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে ৪৯৮ জন রুশ সেনা নিহত হয়েছেন। এ যুদ্ধে গুরুতর আহত হয়েছেন অন্তত এক হাজার ৫৯৭ সেনা। স্থানীয় সময় বুধবার (২ মার্চ) রাতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক বক্তৃতায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ এসব তথ্য তুলে ধরেন। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এই প্রথম যুদ্ধে হতাহতের তথ্য জানালো রাশিয়া।

শনাক্ত ৪৪ কোটি ছাড়ালো, একদিনে সাড়ে ৭ হাজার মৃত্যু

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আবারও বেড়েছে দৈনিক মৃত্যু ও শনাক্ত। এ মারণ ভাইরাসটিতে গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ৭ হাজার ৫১৬ জন। আগের দিন ৬ হাজার ৮১৩ জনের মৃত্যু হয়েছিল। এ নিয়ে মহামারির শুরু থেকে ভাইরাসটিতে মোট মৃত্যু বেড়ে পৌঁছেছে ৫৯ লাখ ৯২ হাজার ৫৪ জনে।

জব্দ হওয়া ঠেকাতে রাশিয়ান জাহাজ সরানো হচ্ছে মালদ্বীপে

বিশ্বের বিভিন্ন দেশ থেকে নিষেধাজ্ঞা আসার পর রাশিয়ান মালিকানাধীন বেশ কিছু জাহাজকে মালদ্বীপে সরিয়ে নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে মালদ্বীপের প্রত্যর্পণ চুক্তি নেই। এর আগে রাশিয়ান বিলিয়নিয়ার আলিশের উসমানভের একটি বিশাল জাহাজ হামবুর্গ শিপইয়ার্ডে জব্দ করে জার্মানি। ওই জাহাজটির মূল্য প্রায় ৬০০ মিলিয়ন ডলার বা ৫১০০ কোটি টাকা। এরপরই অন্য বিলিয়নিয়াররা তাদের জাহাজ নিরাপদে সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছেন।

অ্যালুমিনিয়ামে রেকর্ড, নিকেলের দাম ১১ বছরে সর্বোচ্চ

রাশিয়ার ইউক্রেন আক্রমণ এবং তার জেরে পশ্চিমাদের দেওয়া নিষেধাজ্ঞার প্রভাব টের পেতে শুরু করেছে বিশ্ব। আন্তর্জাতিক বাজারে অ্যালুমিনিয়ামের দাম নতুন রেকর্ড গড়েছে আর নিকেলের দাম হয়েছে ১১ বছরের মধ্যে সর্বোচ্চ। দাম বেড়েছে জিংক-তামার মতো ধাতুগুলোরও।

এমএসএম/জেআইএম