ফিচার

শেখ সাদী খানের জন্ম ও সুকুমার সেনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩ মার্চ ২০২২,বৃহস্পতিবার। ১৮ ফাল্গুন ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৯৭১- "আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি" - কবিগুরু বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচয়িত এই গানটিকে ঢাকা শহরের পল্টন ময়দানে ঘোষিত ইশতেহারে বাংলাদেশের প্রস্তাবিত জাতীয় সংগীত হিসেবে ঘোষণা করা হয়।১৯৭১- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে অসহযোগ আন্দোলন শুরু।১৯৭২- বাংলাদেশ রাইফেলস প্রতিষ্ঠিত হয়।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় শ্রীলঙ্কা ও সোয়াজিল্যান্ড।১৯৭৮- জাতীয় স্মৃতিসৌধের নকশা অনুমোদন।

জন্ম১৮৪৭- স্কটিশ বিজ্ঞানী এবং উদ্ভাবক আলেকজান্ডার গ্রাহাম বেল।১৮৯৩- বাঙালি কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্ত।১৮৯৯- বাংলা চলচ্চিত্রের স্বনামধন্য কমিক অভিনেতা তুলসী চক্রবর্তী।১৯০৮- ভারতের স্বাধীনতা আন্দোলনের কর্মী ও সমাজসেবী শক্তিরঞ্জন বসু।

Advertisement

১৯৫০- বাংলাদেশি সুরকার ও সংগীত পরিচালক শেখ সাদী খান। ব্রাহ্মণবাড়িয়ার শিবপুর গ্রামের এক সংগীত সমৃদ্ধশালী পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তাকে বাংলাদেশের সংগীতের জাদুকর বলে অভিহিত করা হয়। তিনি ২০০৬ সালে ঘানি চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক বিভাগে ও ২০১০ সালে ভালোবাসলেই ঘর বাঁধা যায় না চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সুরকার বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। শিল্পকলা ও সংগীতে বিশেষ অবদানের জন্য ২০২১ সালে বাংলা একাডেমি তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করে।

মৃত্যু১৭০৭- মুঘল সম্রাট আওরঙ্গজেব।১৯৯২- সুকুমার সেন শিক্ষাবিদ, ভাষাবিদ ও গবেষক। ১৯০১ সালের ১৬ জানুয়ারি কলকাতার গোয়াবাগানের মাতুলালয়ে সুকুমার সেনের জন্ম হয়। বৈদিক ও ধ্রুপদী সংস্কৃত, পালি, প্রাকৃত, বাংলা, আবেস্তা ও প্রাচীন পারসিক ভাষায় তার বিশেষ ব্যুৎপত্তি ছিল। ১৯৬৪ সালে ভারতীয় আর্য সাহিত্যের ইতিহাস বইটির জন্য রবীন্দ্র পুরস্কার পান।

২০০০- ভারতের স্বাধীনতা সংগ্রামের বিপ্লবী বিমল দাশগুপ্ত।২০১৬- নিউজিল্যান্ডীয় ক্রিকেটার, ধারাভাষ্যকার ও লেখক মার্টিন ক্রো।২০২০- বাংলাদেশি বৌদ্ধ ভিক্ষু ও বৌদ্ধ ধর্মীয় পণ্ডিত শুদ্ধানন্দ মহাথের।

দিবস বিশ্ব জন্ম-ত্রুটি দিবসবিশ্ব বন্যপ্রাণী দিবসবিশ্ব শ্রবণ দিবসআন্তর্জাতিক কর্ণসেবা দিবসস্বাধীনতার ইশতেহার পাঠ দিবস (বাংলাদেশ)

Advertisement

কেএসকে/এএসএম