লাইফস্টাইল

তেল ছাড়াই যেভাবে রাঁধবেন মুরগির মাংস

স্বাস্থ্য সচেতনরা বরাবরই কম তেলে রান্না করা খাবার খেতে পছন্দ করেন। তেল স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। এ কারণেই ওজন কমাতে কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তেলবিহীন খাবারের বিকল্প নেই।

Advertisement

এখন তেলের বাজারে আগুন। তাই অনেকটা মিতব্যায়ী হয়েই তেল খরচ করতে হবে। প্রতিদিনের খাবারে মুরগির মাংস কমবেশি সবাই খান। তবে কখনো কি তেল ছাড়া মুরগির মাংস রান্না করে খেয়েছেন?

না খেয়ে থাকলে এখনই সেরা সময় রেসিপি অনুসরণ করে স্বাস্থ্যকর উপায়ে তেল ছাড়া মুরগির মাংস রান্না করার। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

Advertisement

১. মুরগির মাংসের টুকরো২. পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ২. আদা বাটা সামান্য৩. রসুন বাটা ১ চা চামচ৪. জিরা বাটা ১ চা চামচ৫. দারুচিনি আস্ত ১টি৬. এলাচ ২-৩টি৭. লবণ পরিমাণমতো৮. হলুদের গুঁড়া সামান্য ও৯. মরিচের গুঁড়া ১ চা চামচ।

পদ্ধতি

একটি ননস্টিকি ফ্রাইপ্যানে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও জিরা বাটা দিয়ে নাড়তে থাকুন। মসলার পানি শুকিয়ে আসলে তাতে সামান্য পানি দিয়ে নাড়তে থাকুন। চুলার আঁচ হালকা রাখুন।

কিছুক্ষণ পর পরিমাণমতো দারুচিনি, এলাচ, লবণ, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ভালো করে নাড়ুন। মসলা শুকিয়ে গেলে আবারো পানি দিয়ে নাড়ুন।

Advertisement

মসলা কষানো হলে মাংসের টুকরোগুলো দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর পাত্রের মুখ ঢেকে দিন। মাংস সেদ্ধ হলে একটু ঝোল ঝোল রেখে বা ঘন করে নামিয়ে ফেলুন।

ব্যাস সহজেই তৈরি হয়ে গেল তেল ছাড়া মুরগির মাংস রান্না। এবার গরম গরম পরিবেশন করুন ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে।

জেএমএস/এএসএম