তথ্যপ্রযুক্তি

গুগল ম্যাপে যেভাবে পাবেন যানজটের তথ্য

সার্চ ইঞ্জিন গুগল ম্যাপের সাহায্যে এখন যে কোনো স্থানে সহজেই যাতায়াত করা যায়। সঙ্গে একটি স্মার্টফোন থাকলেই হলো। অপরিচিত কোনো স্থানে যাওয়া কঠিন কিছু না। গুগল ম্যাপ সবার জীবনকেই সহজ করেছে।

Advertisement

অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছাতে কোন পরিবহনে কত সময় লাগবে এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে সবই জানান দেয় গুগল ম্যাপ। এমনকি ঘরে বসেই আপনি শহরের কোন কোন রাস্তায় যানজট আছে তাও জেনে নিতে পারবেন।

ঘর থেকে বের হওয়ার আগেই জেনে নিন কোন রাস্তা দিয়ে দ্রুত যাওয়া যাবে। এতে সময় ও পরিশ্রম দুটোই কমবে। গুগল ম্যাপের মাধ্যমে সহজেই বিভিন্ন রাস্তার ট্রাফিক জ্যামের তথ্য জানা যায়। কাজটি খুবই সহজ। এজন্য-

> আপনার স্মার্টফোন থেকে গুগল ম্যাপ ওপেন করুন।> এবার নির্দিষ্ট এলাকার নাম লিখে সার্চ করতে হবে।> সার্চ ফলাফল দেখা গেলে ম্যাপের ডান দিকের Layers (বর্গক্ষেত্রের ওপর আরেক বর্গক্ষেত্র) আইকনে ট্যাপ করুন। > এবার লাইভ ট্রাফিকের তথ্য জানার জন্য ট্রাফিক আইকনে ক্লিক করে পপআপ মেনু কেটে দিতে হবে।

Advertisement

এখানে ট্রাফিক জ্যামের ধরন বোঝাতে রাস্তার ওপর বিভিন্ন রঙের লাইন দেওয়া থাকে। যদি সবুজ লাইন দেখতে পান, তবে বুঝে নিন রাস্তা খালি আছে। কমলা রং থাকলে মাঝারি ও লাল রং থাকলে রাস্তায় ট্রাফিক জ্যাম বেশি বুঝতে হবে।

সূত্র: বিজনেস ইনসাইডার

কেএসকে/এমএস

Advertisement