আন্তর্জাতিক

ইউরোপের বাজার ছাড়ছে রাশিয়ার এসবার ব্যাংক

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা প্রতিষ্ঠান এসবার ব্যাংক ঘোষণা দিয়েছে যে ইউরোপের বাজার ছেড়ে দেওয়া হচ্ছে। ব্যাংকটির সহায়ক সংস্থাগুলো বাধার সম্মুখীন হওয়ায় এ পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানটি। স্থানীয় সময় মঙ্গলবার (১ মার্চ) এসবার ব্যাংক কর্তৃপক্ষ ইউরোপীয় শাখাকে সেন্ট্রাল ইউরোপীয়ান ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ করার নির্দেশনা দেয়।

Advertisement

এসবার ব্যাংক কর্তৃপক্ষ বলছে, প্রতিষ্ঠানটির মূলধন এবং আমানতকারীদের প্রদানের জন্য যথেষ্ট অর্থ মজুত রয়েছে। কিন্তু ইউরোপীয় সহায়ক ব্যাংকগুলো তারল্য সরবরাহ করতে সক্ষম নয়।

ইউক্রেন আগ্রাসনের কারণে আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলো। এসবের মধ্যে রয়েছে রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংক, এসবার, যার একশ মিলিয়ন বা ১০ কোটি গ্রাহক রয়েছে। এছাড়া ভিটিবি ব্যাংক, যেটি সামরিক সেক্টরের সব লেনদেন সম্পন্ন করে থাকে।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের তথ্যমতে, রাশিয়ান ব্যাংকগুলো প্রতিদিন প্রায় ৪৬ বিলিয়ন বৈদেশিক মুদ্রার লেনদেন করে, যার ৮০ শতাংশ ডলারে চিহ্নিত করা হয়। এসবার ব্যাংক এবং ভিটিবি ডলারে লেনদেন করতে কঠোর বিধিনিষেধের মুখে পড়বে বলে আগেই আভাস পাওয়া গিয়েছিল। রাশিয়া আর আমেরিকান ব্যাংকের মাধ্যমে ইউরোপীয় এবং জাপানি প্রতিষ্ঠানের সঙ্গে ডলারে লেনদেন করতে পারছে না রাশিয়ার ব্যাংকগুলো।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের তথ্য বলছে, ওয়াশিংটনের বাণিজ্য নিষেধাজ্ঞা প্রতিরক্ষা, মহাকাশ এবং সামুদ্রিক খাতগুলোকে লক্ষ্য করে দেওয়ার হচ্ছে। যেখানে সেমিকন্ডাক্টর বা চিপ শিল্প, টেলিকমিউনিকেশন এবং অ্যাভিওনিক্সের (বিমানের উড্ডয়ন নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং এর সঙ্গে সংশ্লিষ্ট ককপিট যন্ত্রাংশ,নেভিগেশন, রাডার ও যোগাযোগ ব্যবস্থা, অ্যাভিওনিক্সের আওতায় পড়ে) মতো পণ্য রপ্তানির জন্য অনুমোদনের প্রয়োজন হয়।

সূত্র: বিবিসি

এসএনআ/এমএস

Advertisement