আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে বোয়িং

বিশ্বের অন্যতম বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং রাশিয়ার অংশীদারদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে। স্থানীয় সময় মঙ্গলবার (১ মার্চ) প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ ঘোষণা দিয়ে জানায়, এটি মস্কোর সঙ্গে সব কার্যক্রম স্থগিত করবে।

Advertisement

বোয়িংয়ের এই ঘোষণার ফলে মার্কিন বিমান নির্মাতাকারী প্রতিষ্ঠানটি রাশিয়ার বিমানের জন্য আর প্রযুক্তিগত সহায়তা বা রক্ষণাবেক্ষণ বা যন্ত্রাংশ সরবরাহ করবে না।

গত সোমবার (২৮ মার্চ) কোম্পানিটি কিয়েভের কার্যালয় বন্ধ করে দেয় এবং মস্কোতে পাইলট ট্রেনিং কার্যক্রমও বন্ধ করে।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বলেছেন বোয়িং ওই অঞ্চলে সতীর্থদের নিরাপত্তা নিশ্চিত করার দিকে মনোনিবেশ করছে।

Advertisement

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পরই পশ্চিমাদের একের পর নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) যুক্তরাজ্য রাশিয়ার জাতীয় এয়ারলাইন্স অ্যারোফ্লোটের চলাচল নিষিদ্ধ করে। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) আরও দুটি ইউরোপীয় দেশ রাশিয়ার বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে। এদিকে, ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ) বলেছে, এটি বিমানের যন্ত্রাংশ রপ্তানির ক্ষেত্রে সীমাবদ্ধতা এঁটে দেবে।

পোল্যান্ড এবং চেক রিপাবলিকও জানিয়েছে, তারা রাশিয়ার সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা আনছে। জাপান এয়ারলাইন্সও বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) মস্কোর সঙ্গে তাদের ফ্লাইট বাতিল করেছে।  এর আগে জার্মানির লুফথানসা এয়ারলাইন্স জানিয়েছে, তারা রাশিয়ায় তাদের বিমানের সব ফ্লাইট বাতিল করেছে।

এসএনআর/জেআইএম

Advertisement