আন্তর্জাতিক

ইউক্রেনে রাশিয়ার হামলা অব্যাহত, নিহত আরও ১১

ইউক্রেনে রাশিয়ার হামলা গড়ালো সপ্তম দিনে। এখনো রুশ সেনাদের সঙ্গে চলছে ইউক্রেনীয়দের তীব্র লড়াই। রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে হামলা অব্যাহত রয়েছে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে রাশিয়ার হামলায় শিশুসহ আরও ১১ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও ২৪ জন।

Advertisement

ইউক্রেনের পূর্বাঞ্চলের দ্বিতীয় বৃহত্তম নগরী খারকিভের গভর্নর জানিয়েছেন, খারকিভে বোমা হামলা অব্যাহত রেখেছে রুশ সেনারা। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে তিনি জানান, সেখানে রাশিয়ার বোমা হামলায় আরও ৭ জন নিহত হয়েছেন।

ওলেহ সিনেহুবভ আরও জানান, সরকারি একটি ভবনে হামলায় আহত হয়েছেন আরও ২৪ জন। আহতদের মধ্যে একজন শিশুও রয়েছে।

তিনি অভিযোগ করে বলেন, আবাসিক ভবন ও বেসামরিক লোকদের টার্গেট করে হামলা চালানো হচ্ছে।

Advertisement

এদিকে, ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপদেষ্টা জানিয়েছেন, আরও একটি শহর জাইটোমাইরে রাশিয়ার মিসাইল হামলায় এক শিশুসহ আরও ৪ জন নিহত হয়েছেন।

The russian occupation forces have just launched a massive missile strike on a military base and residential neighborhoods in the city of #Zhytomyr.We’re pleading to the international community to help us stop these war crimes! #StopRussianAggression #StopPutin #StopRussia pic.twitter.com/Z633dwivki

— Verkhovna Rada of Ukraine (@ua_parliament) March 1, 2022

এর আগে, ইউক্রেনের একটি টেলিভিশন টাওয়ারে হামলা চালানো হয়েছে বলে খবর পাওয়া গেছে। এতে অন্তত ৫ জন নিহত হন। মঙ্গলবার (১ মার্চ) বিকেলে এক বিবৃতিতে রুশ কর্মকর্তারা বলেন, ইউক্রেনের নিরাপত্তা বিভাগের প্রযুক্তি কেন্দ্র ও প্রধান সাই-অপ সেন্টার টার্গেট করে হামলা চালানো হবে। এসব স্থাপনার কাছাকাছি এলাকা থেকে বেসামরিক লোকজনকে দ্রুত সরে যেতে বলা হচ্ছে। এরপর ওই হামলা চালানো হয়।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে স্থানীয় সময় মঙ্গলবার (১ মার্চ) রুশ সেনারা ইউক্রেনের একটি সরকারি ভবনে হামলা চালালে এক ভারতীয় শিক্ষার্থী নিহত হন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বিষয়টি নিশ্চিত করা হয় টুইটারের মাধ্যমে।

Advertisement

এর আগে ইউক্রেনে রাশিয়ার হামলায় ১৯৮ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবর পাওয়া যায়। এর মধ্যে তিন শিশুও ছিল। রাশিয়ার হামলায় ইউক্রেনের আরও ১ হাজার ১১৫ জন আহত হয়েছে যাদের মধ্যে ৩৩ জনই শিশু। ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো এসব তথ্য নিশ্চিত করেন।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/জেআইএম