আন্তর্জাতিক

ইউক্রেন ছেড়েছে সাড়ে ছয় লাখ নাগরিক: জাতিসংঘ

চলমান যুদ্ধে ইউক্রেন ছেড়ে অন্যদেশে আশ্রয় নিয়েছে সাড়ে ছয় লাখের বেশি নাগরিক। তাদের অধিকাংশই নারী ও শিশু। জানা গেছে, রাশিয়ার ধারাবাহিক হামলায় প্রতিবেশী ইউরোপের দেশগুলোতে আশ্রয় নিয়েছে কিয়েভেবাসী। জাতিসংঘের শরণার্থী সংস্থা এ তথ্য জানিয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisement

ইউএনএইচসিআরের মুখপাত্র শাবিয়া মান্টু সুজারল্যান্ডের জেনেভায় বলেন, পোল্যান্ডে প্রবেশের জন্য ৬০ ঘণ্টা পর্যন্ত লোকজনকে অপেক্ষা করতে হচ্ছে বলে খবর পাওয়া গেছে। অন্যদিকে রোমানিয়ান সীমান্তে ২০ কিলোমিটার পর্যন্ত লাইন রয়েছে বলেও জানান তিনি।

জানা গেছে, রাশিয়ার একটি বিশাল সামরিক বহর ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে। স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, সামরিক ওই বহরটি প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ। স্যাটেলাইট কোম্পানি ম্যাক্সার টেকনোলজি সম্প্রতি ওই ছবি প্রকাশ করেছে।

স্যাটেলাইটের ছবি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ইউক্রেন সীমান্ত থেকে ২০ মাইলের কম দূরত্বে অবস্থান করছেন রুশ সেনারা। তাদের সঙ্গে সামরিক যান, যুদ্ধ বিমান ও হেলিকপ্টার বেলারুশের দক্ষিণাঞ্চলে অবস্থান করছে। ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, রাশিয়ার সেনাবাহিনী রাজধানী কিয়েভের উপর হামলা শুরু করেছে।

Advertisement

গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। টানা কয়েকদিন ধরেই দুপক্ষের মধ্যে লড়াই চলছে। এদিকে যুদ্ধবিরতি নিয়ে সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপক্ষের মধ্যে আলোচনা হয়েছে। কিন্তু মঙ্গলবারও সংঘাত চলতে দেখা গেছে।

এমএসএম/জিকেএস