আন্তর্জাতিক

খারকিভে হামলা চালিয়ে যুদ্ধাপরাধ করেছে রাশিয়া: জেলেনস্কি

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে বেসামরিক লোকদের ওপর হামলা চালিয়ে যুদ্ধাপরাধ করেছে রাশিয়া, এমন অভিযোগ এনেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ওই হামলায় ডজনখানেক বেসামরিক লোক নিহত হয়েছেন বলে দাবি করেন তিনি।

Advertisement

ইউক্রেনের প্রেসিডেন্ট প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে অভিযোগ করে বলেন, স্থানীয় সময় সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেসামরিক লোকদের টার্গেট করে হামলা চালিয়েছে রাশিয়া।

মানবাধিকার সংগঠনগুলোও বলছে, যুদ্ধাপরাধ সংঘটিত হতে পারে রাশিয়ার আগ্রাসনের কারণে। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) যুদ্ধাপরাধের বিষয়টি খতিয়ে দেখতে চায়। আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান সোমবার রাতে বলেন, ইউক্রেনে যুদ্ধাপরাধ বা মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হয়েছে এটি বিশ্বাস করার ‘যৌক্তিক ভিত্তি’ রয়েছে। করিম খান রাশিয়ার ইউক্রেনে হামলার বিষয়টি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন এর আগে।

Barbaric Russian missile strikes on the central Freedom Square and residential districts of Kharkiv. Putin is unable to break Ukraine down. He commits more war crimes out of fury, murders innocent civilians. The world can and must do more. INCREASE PRESSURE, ISOLATE RUSSIA FULLY! pic.twitter.com/tN4VHF1A9n

Advertisement

— Dmytro Kuleba (@DmytroKuleba) March 1, 2022

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের টানা এক মাস ধরে উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে হামলা চালিয়েছে মস্কো। এরপর থেকেই লড়াই চলছে দু’পক্ষের।

দ্য হেগ ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত বিভিন্ন দেশে সংগঠিত যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের তদন্ত এবং বিচার করে থাকে। ২০০০ সালে রাশিয়া সংস্থাটিতে যোগদানের লক্ষ্যে চুক্তিতে সই করেছিল। কিন্তু রাশিয়া কখনোই এই চুক্তি অনুমোদন করেনি। এরপর আইসিসি থেকে নিজেকে সরিয়ে নেয় রাশিয়া। বর্তমানে রাশিয়া আইসিসির সদস্য নয় এবং আইসিসি মামলার বিরোধিতা করে আসছে দেশটি।

সূত্র: বিবিসি

এসএনআর/জিকেএস

Advertisement