দেশজুড়ে

কাল থেকে ট্রেন চলবে কুড়িগ্রাম-রমনা রেলপথে

করোনা মহামারির কারণে বন্ধ হওয়ার প্রায় দুই বছর পর ফের কুড়িগ্রাম-রমনা রেলপথে ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

Advertisement

মঙ্গলবার (১ মার্চ) সকাল ৮টায় চিলমারীর রমনা রেলস্টেশন থেকে রমনা কমিউটার নামের একটি ট্রেন রংপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

রেলওয়ের লালমানিরহাটের সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট আবু তাহের এতথ্য নিশ্চিত করেছেন।

রেলপথ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, নতুন চালু হওয়া কমিউটার ট্রেনটি বিকেলে লালমনিরহাট-কাউনিয়া-কুড়িগ্রাম-কাউনিয়া-রমনা এবং সকালে রমনা-কুড়িগ্রাম-কাউনিয়া-রংপুর-লালমনিরহাট রেলপথে যাতায়াত করবে।

Advertisement

মূলত রংপুর এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনের সংযোগকারী শাটল ট্রেনটি কমিউটার নাম নিয়ে যাতায়াত করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এটি প্রতিদিন রাত ৯টায় কাউনিয়া স্টেশন থেকে রমনার উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং রাত সাড়ে ১১টায় রমনা পৌঁছে সেখানে রাতে অবস্থান করবে। পরেরদিন সকাল ৮টায় এটি আবার রংপুরের উদ্দেশ্যে রমনা স্টেশন ছেড়ে রংপুর হয়ে লালমনিরহাট স্টেশন যাত্রা করবে।

এর আগে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ২০২০ সালের মার্চ মাসে সারাদেশের ট্রেন চলাচল বন্ধের পাশাপাশি এই রেলপথে চলাচলকারী পার্বতীপুরগামী একমাত্র রমনা লোকাল ট্রেনটি বন্ধ হয়ে যায়। পরে দেশের সব রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক হলেও লোকোমাস্টার ও ইঞ্জিন স্বল্পতা এবং জনবল সংকটের অজুহাতে এই রেলপথে দীর্ঘ প্রায় দুই বছর ট্রেন চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ।

তবে মঙ্গলবার থেকে কমিউটার ট্রেন নামে কুড়িগ্রাম-রমনা রেলপথে ট্রেন চলাচল চালুর উদ্যোগ নিলেও রমনা লোকাল ট্রেনটি সহসাই চালু হচ্ছে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মাসুদ রানা/এসআর/জেআইএম

Advertisement