আন্তর্জাতিক

রাশিয়া-ইউক্রেনের শান্তি আলোচনা শুরু

বেলারুশ সীমান্তে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যকার শান্তি আলোচনা শুরু হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

Advertisement

এর আগে ইউক্রেনের কর্তৃপক্ষ জানায় যে, তাদের প্রতিনিধি দল রাশিয়ার প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করতে ইউক্রেন-বেলারুশ সীমান্তে পৌঁছেছে।

তারা বলেছেন, এ আলোচনায় তাদের বিবেচ্য বিষয় যুদ্ধবিরতি এবং ইউক্রেনের ভূখণ্ড থেকে রুশ সৈন্যদের প্রত্যাহার করে নেওয়া। যদিও রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছিলেন, তিনি এই আলোচনা থেকে তেমন কোনো অগ্রগতি আশা করেন না।

তবে একইসঙ্গে তিনি এটাও বলেন যে, খুব ছোট হলেও তাদের এই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করা উচিত। এতে ইউক্রেন যুদ্ধ বন্ধ করার চেষ্টা করেনি এমন দোষারোপ কেউ করতে পারবে না।

Advertisement

এর আগে নিরাপত্তা এবং বেলারুশ থেকে ইউক্রেনে রাশিয়ার হামলাকে কেন্দ্র করে আলোচনা স্থগিত করা হয়। পরে দুপক্ষের সমর্থনে আলোচনায় বসেছে যুদ্ধরত দেশ দুটি।

এদিকে কয়েক দিনের সংঘাতে রাশিয়ার পাঁচ হাজারের বেশি সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। টানা পঞ্চম দিনের মতো সেখানে সংঘাত চলছে। এর মধ্যেই কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে যে, গত কয়েক দিনের সংঘাতে রাশিয়ার পাঁচ হাজারের বেশি সেনা নিহত হয়েছে। খবর বিবিসির।

সামাজিক মাধ্যম ফেসবুকে এক পোস্টে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচ হাজার তিনশ রুশ সেনা নিহত হয়েছে। একই সঙ্গে আরও দাবি করা হয়েছে যে, ইউক্রেন সেনাবাহিনী রাশিয়ার ১৯১টি ট্যাঙ্ক, ২৯টি যুদ্ধবিমান, ২৯টি হেলিকপ্টার এবং ৮১৬টি সাঁজোয়া যান ধ্বংস করেছে।

টিটিএন/জেআইএম

Advertisement