ফিচার

এ বি এম মূসা ও সঞ্জীব চট্টোপাধ্যায়ের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২২, সোমবার। ১৫ ফাল্গুন ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৫৬৮- সম্রাট আকবরের কাছে রানা উদয় সিংয়ের আত্মসমর্পণ।১৮৮৩- ভারতে প্রথম টেলিগ্রাফ চালু হয়।১৯৭৪- বাংলাদেশে ১ম আদমশুমারীর কাজ সম্পন্ন।১৯৮২- ঢাকার জাতীয় সংসদ ভবনের উদ্বোধন হয়।১৯৮৪- স্বৈরশাসনবিরোধী আন্দোলনে পুলিশের ট্রাকের তলায় পিষ্ট হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সেলিম ও দেলোয়ার শহীদ হন।

জন্ম১৮৪৪- বিখ্যাত নাট্যব্যক্তিত্ব গিরিশচন্দ্র ঘোষ।১৯৩১- প্রখ্যাত সাংবাদিক এ বি এম মূসা। তার জন্ম ফেনীর ছাগলনাইয়া উপজেলার ধর্মপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। বাংলাদেশের সাংবাদিক মহলে ‘মুসা ভাই’ বলে পরিচিত। বর্ণাঢ্য কমজীবনের তিনি দীর্ঘকাল ইংরেজি দৈনিক বাংলাদেশ অবজার্ভার-এর বার্তা সম্পাদক, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক ও বাংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক-এর দায়িত্ব পালন করেছেন। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে রণাঙ্গন থেকে সংবাদ প্রেরণ করতেন তিনি। স্বাধীনতার পর তিনি বিটিভির মহাব্যবস্থাপক, মর্নিং নিউজের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

Advertisement

১৯৩৬- রম্যরচনার জন্য খ্যাত জনপ্রিয় বাঙালি ঔপন্যাসিক, ছোটগল্পকার ও প্রাবন্ধিক সঞ্জীব চট্টোপাধ্যায়। তার জন্মকলকাতায়। তার সবচেয়ে বিখ্যাত উপন্যাস লোটাকম্বল যা দেশ পত্রিকায় ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়েছিল। তার রচনায় হাস্যরসের সঙ্গে তীব্র শ্লেষ ও ব্যঙ্গ মেশানো থাকে। ছোটদের জন্য তার লেখাগুলোও খুবই জনপ্রিয়। তার সৃষ্ট ছোটদের চরিত্রের মধ্যে বড়মামা সিরিজ কাহিনি অন্যতম।১৯৫০- জনপ্রিয় বাংলাদেশি গায়ক আজম খান।

মৃত্যু১৯২১- ভারতীয় রাজনীতিবিদ, আইনজীবী, সমাজকর্মী ও লোকহিতৈষী স্যার রাসবিহারী ঘোষ।১৯৩৬- ভারতের স্বাধীনতা সমগ্রামের এক বিপ্লবী ও প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পত্নী কমলা নেহেরু।১৯৭০- সাহিত্য সমালোচক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়। ২০১৯- বাংলাদেশি সাংবাদিক ও পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর।

দিবসডায়াবেটিস সচেতনতা দিবস

কেএসকে/এমএস

Advertisement