আন্তর্জাতিক

ইউক্রেনে অস্ত্র-জ্বালানি পাঠাচ্ছে ফ্রান্সও

রাশিয়ার আগ্রাসন রুখতে ইউক্রেনে আরও সামরিক সরঞ্জাম ও জ্বালানি পাঠাচ্ছে ফ্রান্স। একই সঙ্গে দেশটি রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ জোরদার করবে।

Advertisement

স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে ফ্রান্সের প্রেসিডেন্ট দপ্তর এলিসি থেকে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এলিসির বিবৃতিতে বলা হয়, নতুন নিষেধাজ্ঞায় রাশিয়ার সম্পদ ফ্রিজ করা হবে এবং সুইফট নিয়ে ইউরোপীয় অংশীদারদের সঙ্গে আন্তঃব্যাংক পদ্ধতি কার্যকরে আলোচনা করা হবে।

এদিকে, ইউক্রেনে সামরিক সহায়তা পাঠানোর সুবিধা দিচ্ছে ইউরোপী ইউনিয়নও (ইইউ)। এ লক্ষ্যে রোববার (২৭ ফেব্রুয়ারি) ইইউভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে ভার্চুয়ালি বৈঠক আহ্বান করা হয়েছে। ইইউর পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেপ বোরেল এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।

Advertisement

I am convening a virtual meeting of EU Foreign Ministers tomorrow at 18.00 to adopt further measures in support of #Ukraine, against aggression by #Russia.I will propose a package of emergency assistance for the Ukrainian armed forces, to support them in their heroic fight.

— Josep Borrell Fontelles (@JosepBorrellF) February 26, 2022

তিনি লেখেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে এবং ইউক্রেনের সমর্থনে রোববার ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হবে। সেখানে আমি ইউক্রেনকে সহায়তার প্রস্তাব করবো। ইউক্রেনের সেনাদের বীরত্বপূর্ণ লড়াইয়ে তাদের সহায়তা দিয়ে পাশে থাকতে হবে।’

এর আগে জার্মানি ও নেদারল্যান্ডস রাশিয়ার আগ্রাসন রুখতে ইউক্রেনে অস্ত্র পাঠানোর ঘোষণা দেয়। জার্মানি এক হাজার ট্যাংকবিধ্বংসী অস্ত্র ও ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ৫০০ ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে। এছাড়া নেদারল্যান্ডস সরকার ইউক্রেনকে ৫০টি প্যানজারফাস্ট-৩ ট্যাংকবিধ্বংসী অস্ত্র এবং ৪০০ রকেট পাঠাবে বলে জানিয়েছে।

এএএইচ

Advertisement