আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ ফেব্রুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

যুদ্ধে ইউক্রেনে দেড় লাখের বেশি বাস্তুচ্যুত: জাতিসংঘ

রাশিয়ার ধারাবাহিক হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেন। দেশটির লাখ লাখ মানুষ তাদের ঘর-বাড়ি ছেড়ে পালাচ্ছে। এমন পরিস্থিতিতে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে, এরই মধ্যে ইউক্রেনে দেড় লাখের বেশি নাগরিক বাস্তুচ্যুত হয়েছে। সেখানে ক্রমেই মানবিক সংকট আসন্ন হচ্ছে বলেও জানায় সংস্থাটি।

ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশ করেছে এক লাখ শরণার্থী

Advertisement

তিন দিন ধরে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। ধারণা করা হচ্ছে ইউক্রেন সরকারের পতন না হওয়া পর্যন্ত হামলা অব্যাহত রাখবে মস্কো। এমন পরিস্থিতিতে ইউক্রেন ছেড়ে ইউরোপের দেশগুলোতে প্রবেশের চেষ্টা করছে লাখ লাখ শরণার্থী। আগ্রাসন শুরুর পর এখন পর্যন্ত এক লাখ শরণার্থী ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশ করেছেন। পোল্যান্ডের বর্ডার গার্ড এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে, সতর্কতা ম্যাক্রোঁর

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ দীর্ঘ স্থায়ী হবে বলে সতর্ক করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেন, আমি আপনাদের একটা বিষয় বলতে পারি তা হলো এই যুদ্ধ বিশ্বকে অনেক দিন দেখতে হবে। দেশটির বার্ষিক কৃষি মেলায় এ কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট।

রাশিয়ার কার্গো জাহাজ আটক করেছে ফ্রান্স

Advertisement

ইংলিশ চ্যানেলে রাশিয়ার একটি কার্গো জাহাজ আটক করা হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের নৌবাহিনী। ওই জাহাজটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরের উদ্দেশে যাত্রা করেছিল। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

শনিবার সকালে (২৬ ফেব্রুয়ারি) বাল্টিক লিডার নামের ৪১৬ ফুট দীর্ঘ ওই বাণিজ্যিক জাহাজটি আটক করা হয়। রাশিয়ার বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞার অংশ হিসেবে প্রথম এ ধরনের পদক্ষেপ নিলো ফ্রান্স।

রাশিয়ার হামলায় ইউক্রেনে ১৯৮ বেসামরিক নিহত

ইউক্রেনে রাশিয়ার হামলায় ১৯৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে তিন শিশুও রয়েছে। ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো এ তথ্য নিশ্চিত করেছেন। বিবিসি, আল জাজিরাসহ বিভিন্ন গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়।

সামাজিক মাধ্যম ফেসবুকে এক পোস্টে স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো বলেন, দুর্ভাগ্যজনকভাবে আমাদের ১৯৮ বেসামরিক প্রাণ হারিয়েছে যাদের মধ্যে তিন শিশুও রয়েছে। রাশিয়ার হামলায় ইউক্রেনের আরও ১ হাজার ১১৫ জন আহত হয়েছে যাদের মধ্যে ৩৩ জনই শিশু।

ইউক্রেনে মানবিক-সামরিক সহায়তা দেবে ২৫টির বেশি দেশ

ইউক্রেনে মানবিক ও সামরিক সহায়তা দেওয়ার বিষয়ে একমত প্রকাশ করেছে যুক্তরাজ্য এবং আরও ২৫ দেশ। ব্রিটিশ সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী জেমস হিপি জানিয়েছেন, ইউক্রেনে আরও মানবিক এবং সামরিক সহায়তা পাঠানো হবে। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে জেমস হিপি বলেন, ইউক্রেনের হাতে সামরিক সহায়তা পৌঁছে দিতে বিভিন্ন দেশের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

রাশিয়ার সাড়ে তিন হাজারের বেশি সেনা নিহত: ইউক্রেন

ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, রাশিয়ার সাড়ে তিন হাজারের বেশি সেনা নিহত হয়েছে। সামাজিক মাধ্যম ফেসবুকের এক পোস্টে বলা হয়েছে, ইউক্রেনের সেনাদের সঙ্গে যুদ্ধে রাশিয়ার সাড়ে তিন হাজারের বেশি সেনা নিহত হয়েছে। এছাড়া আরও প্রায় ২শ সেনাকে বন্দি করা হয়েছে।

ইউক্রেনের পক্ষ থেকে আরও দাবি করা হয়েছে যে, ১৪টি বিমান, ৮টি হেলিকপ্টার এবং ১০২টি ট্যাংক হারিয়েছে রাশিয়া। যদিও ইউক্রেনের এই দাবি যাচাই করা সম্ভব হয়নি। এদিকে রাশিয়ার পক্ষ থেকেও কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের বিষয়টি স্বীকার করা হয়নি।

সুইফট ব্যাংকিং সেক্টরে রাশিয়ার ৮০ শতাংশ সম্পদ জব্দ হতে পারে

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট) হলো ব্রাসেলসভিত্তিক আন্তঃব্যাংক আর্থিক লেনদেনের বার্তা প্রেরণের একটি সুরক্ষিত নেটওয়ার্ক। ইউক্রেনে হামলা বন্ধ না হলে সুইফটের লেনদেনে নিষিদ্ধ হতে পারে রাশিয়া। যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র রাষ্ট্রগুলোর নিষেধাজ্ঞার কারণে ব্যাংকিং সেক্টরে ৮০ শতাংশ সম্পদ জব্দ করার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

কিয়েভে আবাসিক ভবনে রাশিয়ার হামলা

শনিবার (২৬ ফেব্রুয়ারি) ঘুম ভেঙেই ইউক্রেনের রাজধানী কিয়েভের বাসিন্দাদের মনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সামাজিক মাধ্যমে কিয়েভের আবাসিক ভবনে ধ্বংসযজ্ঞের ছবি ছড়িয়ে পড়েছে। একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। খবর বিবিসির।

রাজধানী কিয়েভের ঝুলিয়ানি বিমানবন্দরের কাছে একটি ভবনে ক্ষেপণাস্ত্র হামলার খবর পাওয়া গেছে। রয়টার্সের এক প্রতিবেদনেও বলা হয়েছে যে, কিয়েভের বিমানবন্দরের কাছে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

এমএসএম/জেআইএম