আন্তর্জাতিক

‘পোল্যান্ড সীমান্তে পৌঁছাতে আমরা দুইদিন হেঁটেছি’

গত তিনদিন ধরে ইউক্রেনের জল-স্থল-আকাশ পথে হামলা চালাচ্ছে রাশিয়া। এতে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে ইউক্রেনে। এমন পরিস্থিতিতে দেশটিতে অবস্থানরত দেশি-বিদেশি নাগরিকরা ক্রমাগত ইউরোপের দিকে অগ্রসর হচ্ছে। যেকোনো উপায়ে পৌঁছাতে চাচ্ছেন পোল্যান্ড সীমান্তে। তবে এক্ষেত্রে ব্যাপক দুর্ভোগে পড়তে হচ্ছে তাদের। খবর বিবিসির

Advertisement

ইয়েমেনের কিছু শিক্ষার্থী জানান, ইউক্রেন ও পোল্যান্ডের মধ্যবর্তী মেডিকা সীমান্ত অতিক্রম করার ক্ষেত্রে আমরা ভয়াবহ অবস্থা দেখেছি। যুদ্ধ পরিস্থিতির ভয়াবহ বর্ণনা দিয়েছেন এসব শিক্ষার্থীরা। বিবিসির প্রতিবেদনে বলা হয়, এসব শিক্ষার্থীরা ৪০ কিলোমিটার হেঁটে দুইদিনে পোল্যান্ড সীমান্তে পৌঁছান।

আহমেদ ওমর নামের একজন জানান, ইউক্রেনের পরিস্থিতি শোচনীয়, কারও কোনো দয়া নেই। নারী ও শিশুরা একটি বিশৃঙ্খল যুদ্ধে জড়িয়ে পড়েছে বলেও জানান তিনি। তার বন্ধু মোহাম্মদ আবদেল-আজিজ বলেন, ইউক্রেনীয় মানুষ খুবই দয়ালু। তবে নৃশংস শক্তিরই সবসময় জয় হয় বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

এদিকে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে, এরই মধ্যে ইউক্রেনে দেড় লাখের বেশি নাগরিক বাস্তুচ্যুত হয়েছে। সেখানে ক্রমেই মানবিক সংকট আসন্ন হচ্ছে বলেও জানায় সংস্থাটি।

Advertisement

সংস্থাটির ইউক্রেন প্রতিনিধি ক্যারোলিনা লিন্ডহোম বিলিং কিইভ বলেন, নাগরিকরা পূর্ব, দক্ষিণ ও উত্তর ইউক্রেন থেকে দেশটির কেন্দ্র ও পশ্চিম দিকে পালিয়ে যাচ্ছে। তারা সবাই রাস্তায় ও ট্রেনে রয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ঠিক কত মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে তার প্রমাণ পাওয়া খুব কঠিন। তবে আনুমানিক এক লাখ ৬০ হাজার বাস্তুচ্যুত হয়েছে বলেও জানান তিনি।

এমএসএম/জেআইএম

Advertisement