সাহিত্য

আনিস ফারদীনের দুটি কবিতা

আলোকবর্ষ দূরত্ব

Advertisement

ক্রমশ ছোট হচ্ছে পৃথিবী, ম্যার্শাল ম্যাকলুহানের গ্লোবাল ভিলেজ হয়ে উঠছে সবকাছে আসছে গ্রহ, নক্ষত্র, নীহারিকাপুঞ্জ আর ওজনস্তরপৃথিবীর সব ভিড়ছে নিকটে,পলি জমাট বেঁধে সমুদ্র-সমতল হচ্ছে হৃদয়ের কাছাকাছি—এতো কাছাকাছি, এতো পাশাপাশি যেন হৃদয় ছোঁয়া যায়।

যেন স্বপ্নের রঙিন ঘুড়িও দিক-ভ্রান্ত হয়ে ছুটছে দিগন্তের আকাশেআকাশকে ছোঁবে বলে, কাছাকাছি হবে বলে, হৃদয়ের সাথে হৃদয় মেলাবে বলে অথচ শুধু বাড়ছে তোমার-আমার দূরত্বএ দূরত্ব মনের, দৈহিক এবং জাগতিক।

আমাদের দূরত্ব ক্রমাগত বাড়ছে, বেড়ে হচ্ছে আকাশচুম্বী দূরত্ব বাড়ছে ইচ্ছেদের, স্বপ্নদেরতাল-বেতালের, সুরের-ছন্দের, নৃত্যের-গীতেরখোল-নলচে পাল্টে যাচ্ছে আমাদের সব।

Advertisement

দূরত্বের সীমানা ক্রমশ পাল্লা দিয়ে বাড়ছেহারিয়ে দিচ্ছে সব অতীত আর স্বপ্নদের, ইচ্ছেদেরভালো-লাগাদের, ভালো-থাকাদেরশুধু কাছে ভিড়ছে আমাদের দুঃখরা আর বাড়ছে তোমার আমার দূরত্ব—এ দূরত্ব যেন শত সহস্র কোটি আলোকবর্ষ দূরত্ব।

****

প্রলম্বিত অপেক্ষা

অপেক্ষার সলতে পুড়ে শেষ হয়, ফুরোয় না মানুষের অপেক্ষা,এই অপেক্ষা ক্রমাগত বাড়তে থাকে, অপেক্ষার পর আসে অপেক্ষা!

Advertisement

জন্মের পর প্রথম অপেক্ষা ছিল বসতে পারার, পরে উঠে দাঁড়ানোরতারপর অপেক্ষা দৌঁড়ানোর।

অপেক্ষা বেড়ে হলো মানুষ হওয়ারচেষ্টার কোনো কমতি থাকে নাবিদ্যা বোঝাইয়ের জাহাজে চড়ে বসেবিদ্যায় ঝোলা ভর্তি করে তোলে।

অপেক্ষা দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে ওঠেঘনিয়ে আসে অন্তিম সময়, অসাড় হয়ে আসে সব চিন্তা আর চাওয়া-পাওয়া—তবু মানুষ হয়ে ওঠা আর হয় নাশুধু অপেক্ষা বেড়ে প্রলম্বিত হতে থাকেএ জীবন যে শুধু অপেক্ষার।

কবি: প্রভাষক, চাঁদপুর সরকারি কলেজ, চাঁদপুর।

এসইউ/এএসএম