ক্যাম্পাস

নিউমার্কেট এলাকায় টিকা নিতে দীর্ঘ লাইন, নেই স্বাস্থ্যবিধি

দেশে চলছে করোনাভাইরাসের গণটিকা কার্যক্রম। এরই ধারাবাহিকতায় রাজধানীর টিকাকেন্দ্রগুলোতে ভোর থেকেই ভিড় করছেন সাধারণ মানুষ। নিউমার্কেট এলাকা ঘুরে বিভিন্ন কেন্দ্রের সামনে টিকাপ্রত্যাশীদের দীর্ঘ লাইন দেখা যায়। তবে, উপেক্ষিত হয়েছে স্বাস্থ্যবিধি। অনেকে মাস্ক না পরেই টিকা দিতে লাইনে দাঁড়িয়েছেন। মানা হচ্ছে না কোনো ধরনের স্বাস্থ্যবিধি।

Advertisement

শনিবার (২৬ ফেব্রুয়ারি) শুরু হয়েছে গণটিকা কার্যক্রম। জন্মনিবন্ধন সনদ ও জাতীয় পরিচয়পত্র ছাড়াই টিকার প্রথম ডোজ দেওয়া হচ্ছে। যারা এখনো প্রথম ডোজ নেননি, তারাই আজকে কেন্দ্রগুলোতে ভিড় করছেন।

সরেজমিনে দেখা যায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন নিউমার্কেট এলাকা ঘুরে টিকা কেন্দ্রগুলোর সামনে দীর্ঘ লাইন দেখা যায়।তবে, টিকা নিতে আসা অনেকের মুখেই ছিল না মাস্ক। অনেকেরই থুতনিতে ঝুলছে মাস্ক। তবে, টিকা নেওয়ার জন্য নারী-পুরুষের আলাদা লাইন রয়েছে।

মূলত যারা জন্মনিবন্ধন সনদ বা জাতীয় পরিচয়পত্র না থাকায় আগে টিকা নিতে পারেননি তারাই টিকা নিতে এসেছেন। আর এসব এলাকার বুথে নিউমার্কেট, গাউছিয়া মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, নীলক্ষেত ও সাইন্সল্যাব এলাকার মার্কেটগুলোর কর্মচারীরা টিকা নিতে এসেছেন। ঢাকা কলেজের পাশেই চন্দ্রিমা সুপার মার্কেটের সামনে টিকা কার্যক্রম চলছে। আইনশৃখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকতেও দেখা গেছে।

Advertisement

টিকা কার্যক্রমে অংশ নেওয়া ঢাকা মেডিকেল কলেজের সিনিয়র স্টাফ নার্স তৃষা ঘরানী বলেন, সকাল থেকেই টিকা দিচ্ছি। লোকজনের ভিড় আছে অনেক। এখনো যে টিকা আছে তাতে এক হাজার মানুষকে দেওয়া যাবে।

টিকা নিতে আসা নিউমার্কেটের দোকান কর্মচারী আরিফ বলেন, জাতীয় পরিচয়পত্র ছিল না। তাই আগে টিকা নিতে পারিনি। আজ নিতে আইছি। ম্যালাক্ষণ (অনেক সময় ধরে) লাইনে দাঁড়িয়ে আছি। এহন টিকা নেবো।

সাইন্সল্যাব মোড়ের পাশেই প্রিয়াঙ্গন শপিং মল। এর পাশের গলিতে ব্র্যাকের সহযোগিতায় টিকা কার্যক্রম চলছে। এ বুথের সামনেও দীর্ঘ লাইন দেখা গেছে। ব্র্যাকের মিডওয়াইফ সাধনা আক্তার বলেন, সকাল থেকেই টিকা দিচ্ছি। যে টিকা নিয়ে আসছিলাম তা প্রায় শেষের দিকে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন অঞ্চল-১ এর সাতটি ওয়ার্ডের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) সুপারভাইজার মো. নুরুল ইসলাম বলেন, কোভিড-১৯ টিকাদান কর্মসূচিতে প্রত্যাশার চেয়েও বেশি মানুষ টিকা নিতে আসছে। আমরা যতটা মানুষ প্রত্যাশা করেছিলাম তার চেয়ে অনেক বেশি মানুষ আসছেন। সকাল থেকেই উৎসবমুখর পরিবেশে কেন্দ্রগুলোতে টিকা নিচ্ছে। পর্যাপ্ত টিকার মজুদ রয়েছে। কেউ লাইনে দাঁড়ালে তাকে টিকা ছাড়া ফেরত দেওয়া হবে না।

Advertisement

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আ স ম ফেরদৌস আলম বলেন, প্রতিটি কেন্দ্রে মানুষের ভিড় রয়েছে। সবাই আগ্রহ নিয়ে টিকা নিচ্ছে। আমাদের স্বেচ্ছাসেবক ও সংশ্লিষ্টরা চেষ্টা করছেন অল্প সময়ের মধ্যে টিকাদান কার্যক্রম পরিচালনা করতে। আমাদের এখানে টিকা কার্যক্রমের পরিবেশ সুষ্ঠু রয়েছে।

নাহিদ হাসান/এমআইএইচ/এমএএইচ/এএসএম