ভ্রমণ

যে ৩ দিন তাজমহল দেখতে লাগবে না ফি

ভারতের আগ্রার তাজমহলের সৌন্দর্য উপভোগ করতে সেখানে ভিড় করেন বিশ্ববাসীরা। এটি বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে একটি স্থাপনা। ইন্দো ইসলামিক স্থাপত্যগুলোর মধ্যে সবচেয়ে বৃহত্তম স্থাপনা এটি।

Advertisement

তাজমহলের নির্মাণশৈলী এতটাই নিখুঁত ও সৌন্দর্যময় যা বিশ্বের সব স্থাপত্যকেই এর থেকে আলাদা করেছে। সম্রাট শাহজাহান তার মৃত স্ত্রী মমতাজ মহলের স্মৃতিরক্ষার্থে ভালোবাসার প্রতীক হিসেবে এটি নির্মাণ করেছিলেন।

সম্রাট তার স্ত্রী মমতাজকে সমাধিস্থ করেন এই মহলেই। এমনকি মৃত্যুর পর সম্রাট শাহজাহানকেও তার স্ত্রীর পাশে সমাধিস্থ করা হয়। সাদা মার্বেল পাথরের তৈরি তাজমহল হলো একটি মৌসোলিয়াম বা দরগা।

এই তাজমহল দর্শনের জন্য বিশ্বের সব পর্যটকদেরই গুনতে হয় ফি। যদিও ভারতীয়দের চেয়ে আন্তর্জাতিক দর্শনার্থীদের প্রবেশমূল্য বেশি। তবে জানলে অবাক হবেন, ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত আগ্রার তাজমহল দেখতে লাগবে না ফি।

Advertisement

এমনটিই জানানো হয়েছে ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) থেকে। এই ৩ দিনের জন্য স্মৃতিস্তম্ভে বিনামূল্যে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

এএসআই থেকে জানানো হয়েছে, পঞ্চম মুঘল সম্রাট শাহজাহানের ৩৬৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই ৩ দিন তাজমহলের প্রবেশ ফি ছাড় দেওয়া হয়েছে। এই তিন দিন ছাড়াও প্রতি বছর বিশ্ব পর্যটন দিবসেও পর্যটকরা তাজমহলে বিনামূল্যে প্রবেশ করতে পারেন।

ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপের সুপারিনটেনডিং প্রত্নতাত্ত্বিক ডা. রাজকুমার প্যাটেল এ বিষয়ে জানিয়েছেন, ২৭ ও ২৮ ফেব্রুয়ারিতে দর্শনার্থীরা দুপুর ২টা থেকে সূর্যাস্ত পর্যন্ত প্রবেশ করতে পারবেন বিনামূল্যে। আর ১ মার্চ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিনামূল্যে প্রবেশের সুযোগ পাবেন।

এএসআইয়ের প্রতিবেদনে আরও বলা হয়েছে, শাহজাহানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই ৩ দিন তাজমহলের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। এমনকি বিনামূল্যে প্রবেশ করার সময় সব পর্যটকদের কোভিড ১৯ প্রোটোকল অনুসরণ করতে হবে।

Advertisement

শাকিল রফিক নামক এক পর্যটক গাইড জানান, এটিই বছরের একমাত্র সময় যখন দর্শনার্থীরা শাহজাহান ও তার স্ত্রী মমতাজের আসল কবর দেখতে বেসমেন্টে প্রবেশের অনুমতি পান।

এদিকে আরও জানা গেছে, পৃথিবী সপ্তাশ্চর্যের একটি ভারতের তাজমহল দেখার টিকিটের দাম বাড়ানো হয়েছে। সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন প্রতিমন্ত্রী মহেশ শর্মা এক সংবাদ সম্মেলনে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী ১ এপ্রিল থেকে তাজমহল দেখার জন্য ভারতীয় নাগরিকদের ৪০ রুপির পরিবর্তে ৫০ রুপি দিতে হবে। তাজমহলে প্রবেশের পর এই টিকিটের মেয়াদ থাকবে মাত্র ৩ ঘণ্টা। অর্থাৎ ৩ ঘণ্টার মধ্যেই পুরো তাজমহল দেখে নিতে হবে। না হলে আবারও টিকিট কাটতে হবে।

অন্যদিকে যারা তাজমহলের ভেতরে সম্রাট শাহজাহান ও সম্রাজ্ঞী মমতাজ মহলের সৌধ দেখবেন, তাদের অতিরিক্ত গুনতে হবে আরও ২০০ রুপি। আর বিদেশি পর্যটকদের গুনতে হবে মোট ১২৫০ রুপি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জেআইএম