লাইফস্টাইল

চালতার আচার তৈরির সহজ পদ্ধতি

আচার খেতে কে না পছন্দ করেন! খিচুরির সাথে আচার না হলে অনেকেরই চলে না। বিশেষ করে চালতার আচার খেতে কোনো উপলক্ষ্য লাগে না। যখন তখনই এই আচার মুখে পুরলেই স্বস্তি মেলে। এই আচার দেখলেই সবার জিভে চলে আসে জল।

Advertisement

তবে অনেকেই ঘরে চালতার আচার সঠিক উপায়ে তৈরি করতে পারেন না বলেই, তা খেতে সুস্বাদু হয় না। তবে এই রেসিপি অনুসরণ করে আপনি চাইলে খুব সহজেই সবচেয়ে ভালো স্বাদের চালতার আচার তৈরি করতে পারবেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. চালতা ২টি২. সরিষার তেল ১কাপ৩. পাঁচফোড়ন ১ চা চামচ৪. তেজপাতা ২টি৫. সিরকা ১ টেবিল চামচ ৬. লবণ ১ টেবিল চামচ ৭. শুকনো লাল মরিচ ৫-৬টি৮. ভাজা মৌরি গুঁড়া ১ টেবিল চামচ৯. হলুদ গুঁড়া ১ চা চামচ১০. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ ১১. ধনিয়া গুঁড়া ১ চা চামচ ১২. সরিষা বাটা ১ চা চামচ ১৩. রসুন বাটা আধা চা চামচ ১৪. চিনি আধা কাপ ও১৫. গুড় আধা কাপ।

Advertisement

পদ্ধতি

প্রথমে চালতা পাতলা করে কেটে নিন। তারপর হালকা ছেঁচে নিতে হবে। এরপর গরম পানিতে সামান্য হলুদ মিশিয়ে ভাপ দিয়ে নিতে হবে চালতা।

এরপর চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিন। তারপর পাঁচফোড়ন ও তেজপাতা হালকা ভেজে নিতে হবে। পাঁচফোড়ন ফুটতে শুরু করলে বাটা মসলা, গুঁড়া মসলা ও সিরকা মিশিয়ে নাড়তে হবে।

এবার অল্প সময় নেড়ে মসলা কসিয়ে ভাপ দেওয়া চালতাগুলো দিয়ে দিন। চালতা নেড়ে মসলার সাথে মিশিয়ে দিন ভালো করে। এবার চিনি ও গুড় দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে হবে। মিশিয়ে দিন সামান্য লবণ।

Advertisement

চিনির পানি শুকিয়ে আচার আঁঠালো হয়ে আসলেই মৌরি গুঁড়া ও শুকনো মরিচ দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন। ব্যাস তৈরি হয়ে গেল জিভে জল আনা চালতার আচার।

কাচের বয়ামে রেখে অনেকদিন পর্যন্ত খেতে পারবেন এই আচার। তবে মাঝেমধ্যে রোদে দিতে হবে। তাহলে আচার দীর্ঘদিন ভালো থাকবে।

রেসিপি- ঝুমুর’স রেসিপি

জেএমএস/এএসএম