ফিচার

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২২, শনিবার। ১৩ ফাল্গুন ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা৩১৯- চন্দ্রগুপ্ত মৌর্য পাটলিপুত্রের (পাটনা) সম্রাট হিসেবে কার্যভার গ্রহণ করেন।১৫৩১- লিসবনে ভূমিকম্পে ২০ হাজার লোক নিহত।১৯৩৭- ব্রিটিশ বাংলার প্রায় ২ লাখ চটকল শ্রমিকের ৭৪ দিনের সাধারণ ধর্মঘট শুরু।১৯৮৭- জাতীয় সংসদে বাংলা ভাষা প্রচলন বিল পাস।১৯৯১- উপসাগরীয় যুদ্ধের অবসান।

জন্ম১৯০০- বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ অনাথনাথ বসু।১৯০৮- শিশু সাহিত্যিক লীলা মজুমদার।১৯৩৬- বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী একজন শহীদ মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ শেখ। নড়াইল জেলার মহিষখোলা গ্রামের এক দরিদ্র পরিবারে জন্ম তার। ১৯৫৯-এর ১৪ মার্চ পূর্ব পাকিস্তান রাইফেলস বা ইপিআর-এ যোগ দেন তিনি। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা ও অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয় তিনি তাদের অন্যতম।১৯৩৭- প্রখ্যাত ভারতীয় চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক মনমোহন দেশাই।

Advertisement

মৃত্যু১৯৮০- নিখিল ভারত নারীশিক্ষা পরিষদের প্রতিষ্ঠাত্রী ও স্ত্রীশিক্ষা বিস্তারসহ ভারতের স্বাধীনতা আন্দোলনের এক অগ্রণী ব্যক্তিত্ব শ্যামমোহিনী দেবী।১৯৮৫- ভারতের প্রখ্যাত বাঙালি সাহিত্যিক ও সাংবাদিক সন্তোষকুমার ঘোষ।২০০৮- স্বনামধন্য বাঙালি চিন্তাবিদ, শিক্ষাবিদ, দার্শনিক এবং সাহিত্য সমালোচক শিবনারায়ণ রায়।২০১৫- বাংলাদেশি লেখক ও ব্লগার অভিজিৎ রায়।

কেএসকে/এমএস