আন্তর্জাতিক

সাহায্য চেয়েছিল ইউক্রেন, মুখ ফিরিয়ে নিলো ভারত

রাশিয়ার আক্রমণ ঠেকাতে ভারতের কাছে সাহায্য চেয়েছিল ইউক্রেন। কিন্তু তাতে আশানুরূপ সাড়া মেলেনি। কূটনৈতিক আলোচনা-সমঝোতার কথা শুনিয়ে কার্যত কিয়েভের অনুরোধ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে নয়াদিল্লি।

Advertisement

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের কাছে ফোন করে সাহায্য চেয়েছিলেন ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। এক টুইটে এ তথ্য জানিয়ে জয়শঙ্কর বলেন, ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে মাত্রই ফোন পেলাম। তিনি বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানিয়েছেন। আমি জোর দিয়ে বলেছি, ভারত কূটনীতি ও সংলাপের পক্ষে।

এছাড়া, ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপে দেশটিতে আটকেপড়া শিক্ষার্থীসহ ভারতীয় নাগরিকদের অবস্থা নিয়ে কথা হয়েছে এবং তাদের নিরাপদ প্রত্যাবর্তনে সহায়তা করার প্রশংসা করেছেন বলেও জানিয়েছেন জয়শঙ্কর।

Received call from Ukrainian FM @DmytroKuleba.He shared his assessment of the current situation.I emphasized that India supports diplomacy & dialogue as the way out. Discussed predicament of Indian nationals, including students. Appreciate his support for their safe return.

Advertisement

— Dr. S. Jaishankar (@DrSJaishankar) February 25, 2022

এনডিটিভির খবর অনুসারে, একই দিন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইউক্রেনে হামলার বিষয়ে একটি খসড়া নিন্দা প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে ভারত। একই পথ অনুসরণ করেছে চীন এবং সংযুক্ত আরব আমিরাতও। আর অবশ্যম্ভাবীভাবে এতে ভেটো দিয়েছে রাশিয়া।

রাশিয়ার আক্রমণের নিন্দা প্রস্তাবে সায় না দেওয়ার পক্ষে যুক্তি দেখিয়ে জাতিসংঘে ভারতের স্থায়ী রাষ্ট্রদূত টিএস ত্রিমূর্তি বলেছেন, মতপার্থক্য ও বিরোধ নিষ্পত্তির একমাত্র উপায় হলো সংলাপ, তবে এই মুহূর্তে এটি কঠিন হতে পারে। কূটনীতির পথ বাদ দেওয়া হয়েছে, এটাই বাস্তবতা। আমাদের অবশ্যই ওই পথে ফিরে যেতে হবে। এ কারণে ভারত এই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত থাকছে।

Someone sent this. Do you agree? Pls comment & RT. pic.twitter.com/2wSozrAAiR

— Rajiv Malhotra (@RajivMessage) February 25, 2022

কেএএ/এমএস

Advertisement